চীনের গুয়াংডং প্রদেশে একটি জাপানি স্কুল
চীনের গুয়াংডং প্রদেশে একটি জাপানি স্কুল

চীনে ছুরিকাহত জাপানি বালক মারা গেছে

চীনে স্কুলে যাওয়ার পথে ছুরিকাহত এক জাপানি বালক বৃহস্পতিবার ভোরে মারা গেছে। এ ঘটনা দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বাড়িয়েছে বলে জানিয়েছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া।

১০ বছরের ওই বালক চীনের দক্ষিণাঞ্চলীয় শহর শেনজেনে একটি জাপানি স্কুলে লেখাপড়া করত। গত বুধবার সকালে স্কুলে যাওয়ার পথে ছুরি হাতে এক ব্যক্তি তার ওপর হামলা চালায়। গুরুতর আহত বালকটিকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পুলিশ এ ঘটনায় জড়িত সন্দেহে ৪৪ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ‘ঘৃণ্য’ এ ঘটনার নিন্দা জানিয়েছেন। তিনি সাংবাদিকদের বলেছেন, ‘১৯ সেপ্টেম্বর ভোর হওয়ার আগেই শিশুটি মারা যায়। আমি কোনো সাহায্য করতে পারিনি; কিন্তু গভীর দুঃখ প্রকাশ করছি।’

শিশুটি মারা যাওয়ার আগে বুধবার সন্ধ্যায় জাপানের উপপররাষ্ট্রমন্ত্রী মাসাতাকা ওকানো এ হামলার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেন এবং এ বিষয়ে ব্যাখ্যা চাইতে জাপানে দায়িত্বরত চীনা রাষ্ট্রদূত উ জিয়াংহাওকে ডেকে পাঠান।

পরে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, উপপররাষ্ট্রমন্ত্রী ওকানো দৃঢ়ভাবে ‘চীনজুড়ে জাপানি স্কুলগুলোর চারপাশের নিরাপত্তা আরও জোরদার করতে বলেছেন’।

চীনে বসবাসরত জাপানি নাগরিকের ওপর হামলার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে সাংহাইয়ের কাছে সুঝোতে ছুরি হামলায় জাপানি এক মা ও তাঁর ছোট্ট শিশু আহত হয়েছিলেন এবং হামলাকারীকে থামানোর চেষ্টা করতে গিয়ে ৫৫ বছর বয়সী এক চীনা নারী প্রাণ হারিয়েছিলেন।