বন্যা ও ভূমিধসে বেহাল সড়ক। আটকা পড়েছে গাড়ি।
বন্যা ও ভূমিধসে বেহাল সড়ক। আটকা পড়েছে গাড়ি।

জাপানে বন্যা ও ভূমিধসে ১ জনের মৃত্যু, নিখোঁজ অন্তত ৭

জাপানের মধ্যাঞ্চলে ইশিকাওয়া প্রিফেকচারে অতি ভারী বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন অন্তত ৭ জন। গতকাল স্থানীয় সময় শনিবার দেশটির আবহাওয়া সংস্থা (জেএমএ) সেখানে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।

ওই প্রিফেকচারে অন্তত ১২টি নদীর পানি দুকূল ছাপিয়ে প্লাবিত হয়েছে। এদিকে চারটি শহরের ৪০ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী, গতকাল সকালে ওয়াজিমা শহরে ১২০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। যে সময় ওই অঞ্চলের বৃষ্টিপাতের রেকর্ড রাখা শুরু হয়, তখন থেকে এমন বৃষ্টি আর কখনো হয়নি।

জাপানের সরকারি সম্প্রচার কেন্দ্র এনএইচকে জানিয়েছে, নিখোঁজদের মধ্যে দুজন নদীর প্রবল স্রোতে ভেসে গেছেন। আর চারজন নিখোঁজ রয়েছেন ভাঙা সড়ক মেরামত করতে গিয়ে। সেখানে ভূমিধসের ঘটনা ঘটেছে।

আবহা্ওয়া সংস্থার আবহাওয়াবিদ সুগিমোতো সাতোশি সাংবাদিকদের বলেন, এ অঞ্চলে আগে কখনো এমন বৃষ্টি হয়নি। বাসিন্দাদের আগে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কারণ, তাঁদের জীবন ঝুঁকির মুখে। এনএইচকের খবরের ফুটেজে দেখা যায়, ওয়াজিমার সব রাস্তা পানিতে তলিয়ে গেছে।

সরকারি কর্মকর্তা কওজি ইয়ামামোতো এএফপিকে বলেন, ভূমিকম্পে বিধ্বস্ত ওয়াজিমা শহরের একটি সড়ক মেরামতের কাজ করছিলেন ৬০ জন। কিন্তু গতকাল সকালে সেখানে ভূমিধসের ঘটনা ঘটে। এর পর থেকে চারজনের খোঁজ পাওয়া যাচ্ছে না। এদিকে ভূমিধসের কারণে সড়ক বন্ধ হয়ে পড়ায় সেখানে উদ্ধারকর্মীরাও যেতে পারছেন না।

এএফপির খবরে বলা হয়, প্রায় ছয় হাজার পরিবার বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় আছে। এ ছাড়া অসংখ্য পরিবার পানিসংকটে ভুগছে।