রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তাঁর সফরসঙ্গীরা মঙ্গলবার দিবাগত রাত তিনটার দিকে পিয়ংইয়ংয়ে পৌঁছান
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তাঁর সফরসঙ্গীরা মঙ্গলবার দিবাগত রাত তিনটার দিকে পিয়ংইয়ংয়ে পৌঁছান

পুতিনের সফরসঙ্গী কারা

নিজের বেশ কয়েকজন মন্ত্রীসহ গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে উত্তর কোরিয়া সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের দুই দিনের এই সফরে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে একটি অংশীদারি চুক্তি সই হতে পারে।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার দিবাগত রাত তিনটার দিকে পুতিন পিয়ংইয়ংয়ে পৌঁছান। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

পুতিন সর্বশেষ উত্তর কোরিয়া সফরে গিয়েছিলেন ২০০০ সালের জুলাইয়ে। অর্থাৎ তিনি ২৪ বছর পর উত্তর কোরিয়া সফরে গেলেন।

পুতিনের যাঁরা সফরসঙ্গী হয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম হলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।
এ ছাড়া পুতিনের সফরসঙ্গীদের মধ্যে আছেন প্রথম উপপ্রধানমন্ত্রী ডেনিস মান্তুরভ, আলেক্সান্ডার নোভাক, প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রেই বেলুসভ, উপপ্রতিরক্ষামন্ত্রী অ্যালেক্সি ক্রিভোরুচকো, স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো, পরিবহনমন্ত্রী রোমান স্টারোভোইত, রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের প্রধান ইউরি বরিসভ, রেলওয়েপ্রধান ওলেগ বেলোজেরভ ও রাশিয়ার দূরপ্রাচ্য অঞ্চলের গভর্নর ওলেগ কোঝেমিয়াকো।

গতকাল পূর্ব সাইবেরিয়ার শহর ইয়াকুতস্ক থেকে উত্তর কোরিয়ার উদ্দেশে যাত্রা করেন পুতিন। অন্তত একটি যুদ্ধবিমান পুতিনকে বহনকারী উড়োজাহাজটি পাহারা দিয়ে উত্তর কোরিয়া নিয়ে যায়।

পিয়ংইয়ংয়ে পুতিনকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। পুতিনের আগমন উপলক্ষে পতাকা, তাঁর ছবি, বেলুন ও ফুল দিয়ে সাজানো হয়েছে পুরো পিয়ংইয়ং।

উত্তর কোরিয়া সফর শেষে বৃহস্পতি ও শুক্রবার (২০ ও ২১ জুন) ভিয়েতনাম সফরে যাবেন পুতিন।