প্রতীকী ছবি: রয়টার্স
প্রতীকী ছবি: রয়টার্স

সাগরে ভাসা বোতলের তরল পান করে ৪ জেলের মৃত্যু

সাগরে ভাসছিল কিছু বোতল। ওই বোতলগুলো কুড়িয়ে মাছ ধরার নৌকায় তোলা হয়। পরে এসব বোতলে থাকা তরল পান করে মারা গেছেন শ্রীলঙ্কার চার জেলে। গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন আরও দুজন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে গতকাল শনিবার বিবিসি এ কথা জানিয়েছে।

ওই ছয় ব্যক্তি সাগরে মাছ ধরতে গিয়েছিলেন। দ্বীপরাষ্ট্রটির দক্ষিণ উপকূলীয় শহর তেঙ্গল থেকে ৩২০ নটিক্যাল মাইল দূরে ভাসতে থাকা বোতলগুলো কুড়িয়ে নেন তাঁরা। শ্রীলঙ্কার নৌবাহিনী সাংবাদিকদের জানায়, এসব বোতলে মদ ছিল ভেবে পান করেন ওই জেলেরা।

জেলেদের উদ্ধার করে কূলে আনতে নৌবাহিনী চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে একাধিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন দেশটির মৎস্য ও পানিসম্পদ বিভাগের মহাপরিচালক সুশান্ত কাহাবাত্তে।

সুশান্ত বলেন, কূলে এনে চিকিৎসা দেওয়ার মতো পর্যাপ্ত সময় পাওয়া যাবে না ধরে নিয়ে ‘ডেভন’ নামের ওই মাছ ধরার নৌকাতেই জেলেদের চিকিৎসার ব্যবস্থা করেন নৌবাহিনীর সদস্যরা।

মৎস্য ও জলজসম্পদ বিভাগের এই কর্মকর্তা জানান, সাগরে পাওয়া কিছু বোতল ওই এলাকায় থাকা অন্য নৌযানগুলোর লোকজনকেও দেন জেলেরা। তাঁরা বিষয়টি নজরে এনেছেন।

নৌবাহিনী জানিয়েছে, আরেকটি নৌযান দিয়ে ডেভনকে কূলে টেনে আনা হচ্ছে। নৌকাটি ৪ জুন তেঙ্গল থেকে গভীর সাগরে মাছ ধরতে গিয়েছিল।

এদিকে এ ঘটনায় রাজধানী কলম্বো থেকে ১২০ মাইল দূরের উপকূলীয় শহরটিতে বিক্ষোভ হয়েছে। জীবিত জেলেদের উপকূলে নিয়ে আসার দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা।

সাগরে কুড়িয়ে পাওয়া বোতলগুলোয় কোন ধরনের তরল ছিল, তা নিশ্চিত হতে তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ।