অনূঢ়া কুমারা দিশানায়েকে
অনূঢ়া কুমারা দিশানায়েকে

নতুন প্রেসিডেন্ট নির্বাচনে শ্রীলঙ্কার রাজনীতির দুই শূন্যতা পূরণ হবে

নির্বাচনে জয়ী অনূঢ়া কুমারা দিশানায়েকে শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট ঘোষণার মাধ্যমে শ্রীলঙ্কার রাজনীতিতে দুটি শূন্যতা পূরণ হবে বলে মনে করছেন শ্রীলঙ্কার গবেষণাপ্রতিষ্ঠান ভেরাইটি রিসার্চের নির্বাহী পরিচালক নিশান দা মেল।

শ্রীলঙ্কায় রাজাপক্ষে পরিবার প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে ১৫ বছরের বেশি শাসনক্ষমতা ধরে রেখেছিল। নিশান বলেন, রাজাপক্ষে পরিবারের ওপর আস্থা হারানোর পর দেশটির রাজনৈতিক অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হয়েছিল, প্রথমত তা পূরণ হবে। দ্বিতীয় আরেকটি বিষয় হলো, রাজাপক্ষে যখন আগের মধ্য-বাম রাজনৈতিক ব্লককে ডানপন্থী নীতির দিকে নিয়েছিলেন, তখন মধ্য-বাম রাজনীতিতে যে শূন্যতা তৈরি হয়েছিল, তা পূরণ হবে।

ভোটারদের কাছে দিশানায়েকের দেওয়া বার্তা প্রসঙ্গে বিশ্লেষক নিশান বলেন, দেশে দুর্নীতির সংস্কৃতির আমূল উৎপাটনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। শ্রীলঙ্কার জনগণ মনে করেন যে বিগত কয়েক দশকে তাঁরা যে রাজনৈতিক নেতার দিকেই ঝুঁকছেন, তাঁরা দুর্নীতির সংস্কৃতির বীজ বপন করেছেন। শ্রীলঙ্কাকে সেই অস্বস্তি থেকে মুক্ত করার জন্য ঐতিহ্যবাহী রাজনৈতিক নেতাদের আর বিশ্বাস করা যায় না। তাই দুর্নীতির সংস্কৃতির মূলোৎপাটনে প্রতিশ্রুতি নিয়ে আসা প্রার্থী ভোটারদের কাছে খুব আকর্ষণীয় হয়ে উঠেছিলেন।