বিক্ষোভকারীদের ধৈর্য ধরতে বললেন মাহিন্দা রাজাপক্ষে

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে
ছবি: রয়টার্স

আর্থিক দুর্দশার কারণে প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভে নামা মানুষদের ধৈর্য ধরতে বললেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। গতকাল সোমবার এমন আহ্বান জানিয়ে তিনি বলেন, মানুষের এ দুর্দশা লাঘবে সরকার দিনরাত কাজ করছে। তাই বিক্ষোভকারীদের আন্দোলন শেষ করে ধৈর্য ধরার আবেদন জানাচ্ছেন তিনি।

তামিলদের সশস্ত্র সংগঠন লিবারেশন অব তামিল টাইগার্স ইলমের (এলটিটিই) বিরুদ্ধে সামরিক বিজয়ের প্রসঙ্গ টেনে মাহিন্দা বলেন, ‘আমরা মানুষের ভোগান্তি বুঝতে পারছি। আমাদের অর্থনীতিকে শক্তিশালী করতে হবে। ৩০ বছরের যুদ্ধ যেভাবে শেষ করেছিলাম, সেভাবে আর্থিক সমস্যা সমাধানের দায়িত্ব আমরা নেব।’

আর্থিক দুর্দশার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করছেন শ্রীলঙ্কার মানুষ

শ্রীলঙ্কায় চরম আর্থিক সংকট শুরু হয়েছে। বৈদেশিক মুদ্রার মজুত না থাকায় খাবার, জ্বালানি, বিদ্যুৎ ও অন্যান্য পণ্যের ভয়াবহ সংকট দেখা দিয়েছে। আর্থিক দুর্দশার প্রতিবাদে রাস্তায় নেমেছেন দেশটির মানুষ। সরকারবিরোধী বিক্ষোভ থেকে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ও তাঁর ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ দাবি করছেন ক্ষুব্ধ মানুষ। কিন্তু গোতাবায়া রাজাপক্ষে ও মাহিন্দা রাজাপক্ষে এখনো পদত্যাগ করেননি। তবে মন্ত্রিসভার আর সবাই পদত্যাগ করেছেন।

জনগণকে ধৈর্য ধরার ও বিক্ষোভ বন্ধ করার আহ্বান জানিয়ে মাহিন্দা রাজাপক্ষে বলেন, ‘আর্থিক সমস্যা সমাধানে সরকার দিনরাত কাজ করে চলেছে।’

শ্রীলঙ্কার মানুষ রাস্তায় নেমে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং একই সঙ্গে পুরো রাজাপক্ষে পরিবারকেই রাজনীতি থেকে সরিয়ে যোগ্য ব্যক্তিদের ক্ষমতায় বসানোর দাবি জানানোর পর গতকাল সোমবার প্রথমবারের মতো জনসমক্ষে আসেন মাহিন্দা রাজাপক্ষে। প্রকাশ্যে এসেই তিনি বিক্ষোভ বন্ধ করার আহ্বান জানালেন।

মাহিন্দা রাজাপক্ষে বলেন, ‘সরকার প্রতি সেকেন্ড ব্যয় করছে কীভাবে সমস্যার সমাধান করা যায়, সেই উপায় খুঁজতে। আমার পরিবারকে অপবাদ দেওয়া হচ্ছে, আমরা এটা সহ্যও করে নেব।’ তবে বিক্ষোভকারীদের ২২৫ আইনপ্রণেতার পদত্যাগ দাবি প্রসঙ্গে তিনি বলেন, পার্লামেন্ট প্রত্যাখ্যান করাটা হবে বিপজ্জনক।