নেপালে বন্যা ও ভূমিধসে প্রাণহানি বেড়ে ১০৪

টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নেপালে প্রাণহানির সংখ্যা বেড়ে ১০৪ হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশের বিভিন্ন অংশে নতুন করে আরও ১৬ জনের মৃত্যুর কথা জানা যাওয়ার পর মোট মৃতের সংখ্যা ১০০ ছাড়ায়। নেপালের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ থেকে সবশেষ প্রকাশিত তথ্যে জানানো হয়েছে, আরও ৪১ জন আহত হয়েছেন। এ ছাড়া আরও ৪১ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না।
নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত তিন দিন অবিরাম বৃষ্টির পর দেশের বিভিন্ন অংশে বন্যা, ভূমিধস ও প্লাবন দেখা দিয়েছে। সাম্প্রতিক এসব ঘটনায় এখন পর্যন্ত অন্তত ১০৪ জন প্রাণ হারিয়েছেন।

নেপালের টিভিতে সম্প্রচারিত ভিডিওতে দেখা গেছে, ফসলের খেত তলিয়ে গেছে। নদীর পানি বেড়ে ঘরবাড়ি, সড়ক ও সেতু ভাসিয়ে নিয়ে গেছে।

কর্মকর্তারা বলেছেন, প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে নেপালের ২০টি জেলা। তবে বৃহস্পতিবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার কথা জানান তাঁরা।

বর্ষায় নেপালে বন্যা ও ভূমিধস স্বাভাবিক ঘটনা। সাধারণত দেশটিতে বর্ষা মৌসুম চলে জুনের মাঝামাঝি থেকে সেপ্টেম্বর পর্যন্ত। তবে এবার অক্টোবরেও তেমন আবহাওয়া দেখা দিয়েছে।