শপথ গ্রহণ আনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। প্রিটোরিয়া, দক্ষিণ আফ্রিকা, ১৯ জুন, বুধবার
শপথ গ্রহণ আনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। প্রিটোরিয়া, দক্ষিণ আফ্রিকা, ১৯ জুন, বুধবার

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রামাফোসা

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মতো শপথ নিলেন সিরিল রামাফোসা। আজ বুধবার রাজধানী প্রিটোরিয়ায় জমকালো আয়োজনে শপথ নেন ৭১ বছর বয়সী এই নেতা।

রামাফোসাকে শপথ পড়ান দেশটির সাংবিধানিক আদালতের প্রধান বিচারপতি রেমন্ড জনডো। আজ শপথ গ্রহণের মাধ্যমে আগামী পাঁচ বছরের জন্য দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের দায়িত্ব পেলেন তিনি।

আফ্রিকার বিভিন্ন দেশসহ অন্তত ১৮টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানেরা রামাফোসার শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা আহমেদ তিনুবু এবং অ্যাঙ্গোলা ও কঙ্গোর প্রেসিডেন্ট এবং এস্তোনিয়ার সর্বোচ্চ নেতা উপস্থিত ছিলেন।

এ ছাড়া চীন, মিসর, কিউবা, জিম্বাবুয়ে ও ফিলিস্তিন কর্তৃপক্ষ তাদের ‘উচ্চপর্যায়ের প্রতিনিধিদল’ পাঠিয়েছে বলেও প্রেসিডেন্টের দপ্তর থেকে জানানো হয়েছে।

২০১৮ সালে প্রথমবার দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় আসেন ধনকুবের ব্যবসায়ী থেকে রাজনীতিতে আসা এই নেতা। সেবার দুর্নীতির অভিযোগে মেয়াদ শেষ হওয়ার আগেই ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা।

পরের বছর সাধারণ নির্বাচনে জয়ী হয়ে দেশটির প্রেসিডেন্ট হন রামাফোসা। সেবার শপথ গ্রহণের পর তিনি দেশের নতুন সূর্যোদয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। বলেছিলেন, তিনি দুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু করবেন এবং ধসে পড়া জ্বালানিব্যবস্থার সংস্কার করবেন।

কিন্তু গত পাঁচ বছরে নিজের সেই প্রতিশ্রুতি পূরণ করতে পারেননি রামাফোসা। বরং তাঁর মেয়াদে দক্ষিণ আফ্রিকার অর্থনীতি আরও দুর্বল হয়েছে। দেশজুড়ে বেড়েছে লোডশেডিং, অপরাধ এবং দুর্নীতিও চরমে। বেকারত্বের হার বেড়ে প্রায় ৩৩ শতাংশে পৌঁছেছে।

জনগণ যে রামাফোসার ওপর অসন্তুষ্ট, তা এবারের ভোটে স্পষ্ট দেখা গেছে।

গত মাসে দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে তিন দশকের মধ্যে প্রথমবারের মতো পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারায় রামাফোসার আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। যে দলের নেতা ছিলেন প্রয়াত নেলসন ম্যান্ডেলা।

এবার মাত্র ৪০ শতাংশ ভোট পায় ক্ষমতাসীন এএনসি। এতে সৃষ্টি হয় রাজনৈতিক অচলাবস্থার, যা কাটাতে বিরোধীদের সঙ্গে নিয়েই জাতীয় ঐক্যের সরকার গড়ার ডাক দেন রামাফোসা। আইনসভায় আসনসংখ্যায় এএনসির পর দ্বিতীয় বড় দল ডিএ। তারা পেয়েছে ২২ শতাংশ ভোট।

পরে রামাফোসা মধ্যডানপন্থী ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ডিএ) ও আরও কয়েকটি ছোট দল নিয়ে জোট সরকার গঠন করেন।

১৪ জুন দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের ভোটাভুটিতে আবার প্রেসিডেন্ট নির্বাচিত হন রামাফোসা।

রামাফোসা কয়েক দিনের মধ্যে তাঁর নতুন মন্ত্রিসভা ঘোষণা করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। জোটসঙ্গীদের খুশি করেই এবার তাঁকে মন্ত্রিসভা গঠন করতে হবে।