বিক্ষোভ চলাকালে কেনিয়ার জোমো কেনিয়াত্তা আন্তর্জাতিক বিমানবন্দরের (জেকেআইএ) দৃশ্য। কেনিয়ার রাজধানীতে, ১১ সেপ্টেম্বর ২০২৪
বিক্ষোভ চলাকালে কেনিয়ার জোমো কেনিয়াত্তা আন্তর্জাতিক বিমানবন্দরের (জেকেআইএ) দৃশ্য। কেনিয়ার রাজধানীতে, ১১ সেপ্টেম্বর ২০২৪

শ্রমিক ইউনিয়নের মত ছাড়া কেনিয়া বিমানবন্দরের ইজারা আদানি গ্রুপ পাবে না

ভারতের ব্যবসায়ী গোষ্ঠী আদানি গ্রুপকে ৩০ বছরের জন্য কেনিয়ার প্রধান বিমানবন্দর ইজারা দেওয়ার প্রস্তাবের বিরুদ্ধে গত বুধবার দিনব্যাপী বিক্ষোভ করেন শ্রমিকেরা। শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে আদানি গ্রুপের কাছে বিমানবন্দরটির ইজারা দেওয়া হবে, এমন আশ্বাসের পর শ্রমিকেরা বিক্ষোভ প্রত্যাহার করে নেন। শ্রমিক ইউনিয়নের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

কেনিয়ার রাজধানী নাইরোবির জোমো কেনিয়াত্তা আন্তর্জাতিক বিমানবন্দরের (জেকেআইএ) শ্রমিকেরা মঙ্গলবার মধ্যরাত থেকে বিক্ষোভ শুরু করেন। পরের দিন বুধবার সারা দিন বিক্ষোভ চলে। শ্রমিকদের দাবি, বিমানবন্দর সম্প্রসারণের জন্য ১৮৫ কোটি ডলার বিনিয়োগের বিনিময়ে জেকেআইএ ৩০ বছরের জন্য আদানি গ্রুপের কাছে ইজারা দেওয়া যাবে না। কারণ, এতে শ্রমিকদের ছাঁটাই করা হতে পারে।

বিক্ষোভ প্রত্যাহার প্রসঙ্গে কেনিয়ার সেন্ট্রাল অর্গানাইজেশন অব ট্রেড ইউনিয়নের মহাসচিব ফ্রান্সিস অ্যাটওলি জানান, আদানি গ্রুপের প্রস্তাবের নথিপত্র ১০ দিনের মধ্যে পুনর্বিবেচনা করতে সরকার ও কেনিয়া অ্যাভিয়েশন ওয়ার্কার্স ইউনিয়ন সম্মত হয়েছে। আদানির সঙ্গে চুক্তি–সংক্রান্ত কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য ওয়ার্কার্স ইউনিয়নের সম্মতি লাগবে।

এই বিষয়ে জানতে যোগাযোগ করা হলে মন্তব্য করতে সম্মত হয়নি আদানি গ্রুপ।
শ্রমিক বিক্ষোভের কারণে মঙ্গলবার রাত থেকে বুধবারের মধ্যে কেনিয়ার প্রধান বিমানবন্দরটিতে কয়েক শ ফ্লাইট বাতিল ও বিলম্ব হয়। পরবর্তী সময়ে কেনিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, বিমান চলাচল পুরোমাত্রায় শুরু হয়েছে; কিন্তু পরিবর্তিত ফ্লাইটের তথ্য জানতে টার্মিনালের বাইরে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে।