মাঝ আকাশে অচেনা বস্তুর ‘লড়াই’

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছু। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই হয় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৪ এপ্রিল। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

১৫৬১ সালের এক সকালে শত শত ইউএফও–র ‘লড়াই’ দেখেছিল জার্মানির নুরেমবার্গবাসী

মাঝ আকাশে একের পর এক উড়ে আসছে অচেনা-অজানা বস্তু (ইউএফও)। মুখোমুখি অবস্থান নিয়েছে শত শত ইউএফও। যেন দুপক্ষের লড়াই বেধেছে। এমনই এক বিচিত্র ঘটনার সাক্ষী হন জার্মানির নুরেমবার্গ শহরের অধিবাসীরা। ১৫৬১ সালের এই দিনে সূর্যোদয়ের পরপর এমন ‘লড়াই’ দেখেন তাঁরা। তবে পরে বিজ্ঞানীরা জানান, শহরবাসী ‘সানডগ’ দেখেছিলেন। রংধনুর মতো প্রাকৃতিক এক বিষয় হলো ‘সানডগ’।

আততায়ীর হামলায় নিহত হন ১৬ তম মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন। তাঁর ভাস্কর্য কাছ থেকে দেখছেন দুজন

আব্রাহাম লিংকনকে গুলি

যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট ছিলেন আব্রাহাম লিংকন। দেশটির জনপ্রিয় প্রেসিডেন্টদের একজন তিনি। তবে লিংকনের পরিণতি সুখকর ছিল না। ১৮৬৫ সালের এদিনে ওয়াশিংটনের ফোর্ড থিয়েটারে গিয়েছিলেন তিনি। এ সময় আততায়ীর হামলার শিকার হন লিংকন। প্রাণ হারান তিনি। ১৮০৯ সালের ১২ ফেব্রুয়ারি কেনটাকি অঙ্গরাজ্যের হার্ডিন কাউন্টিতে জন্মগ্রহণ করেন আব্রাহাম লিংকন।

মার্কিন সংগীতশিল্পী লরেট্টা লিন। নিজের জীবনের অভিজ্ঞতা ছিল তাঁর গানের মূল উপজীব্য

সংগীতশিল্পী লরেট্টা লিনের জন্ম

যুক্তরাষ্ট্রের কাউন্টি সংগীতের বিখ্যাত নাম লরেট্টা লিন। দীর্ঘ ছয় দশকের ক্যারিয়ার তাঁর। অসংখ্য গান লিখেছেন তিনি, গেয়েছেনও। মূলত নিজের জীবনের অভিজ্ঞতা তাঁর গানের মূল উপজীব্য ছিল। লিনের জীবন নিয়ে পরবর্তী সময়ে সিনেমা বানানো হয়েছে। ১৯৩২ সালের এদিনে জন্ম নেন কিংবদন্তি এই শিল্পী। গত বছরের অক্টোবরে মারা গেছেন তিনি।