একনজর: বিশ্বে কী ঘটল সারা দিন

গাজার খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত একটি বাড়ির সামনে দিয়ে চলাফেরা করছেন কয়েকজন, ২৭ অক্টোবর
ছবি: রয়টার্স

আজ ৬ নভেম্বর, সোমবার। আজও দিনভর বিশ্বে আলোচিত ছিল ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের খবর। পাশাপাশি নেপাল ও সিঙ্গাপুরের কিছু উল্লেখযোগ্য ঘটনা আছে। খবরগুলো একনজরে দেখে নেওয়া যাক।

প্রায় এক মাস ধরে চলা সংঘাতে ফিলিস্তিনের গাজা উপত্যকাকে কার্যত দুই ভাগ করে ফেলেছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র দানিয়েল হাগারি গতকাল রোববার এ তথ্য জানিয়েছেন। এ বিষয়ে দানিয়েল বলেন, গাজা সিটিকে চারপাশ থেকে ঘিরে রেখেছে ইসরায়েলি বাহিনী। এর মধ্য দিয়ে গাজা এখন উত্তর ও দক্ষিণ—দুই ভাগে ভাগ হয়ে গেছে। সংঘাতে গাজায় অন্তত ৯ হাজার ৭৭০ জনের প্রাণ গেছে। হামাস–অধ্যুষিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে আজ রুদ্ধদ্বার বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সংবাদ ওয়েবসাইট সিকিউরিটি কাউন্সিল রিপোর্ট (এসসিআর) এ তথ্য জানিয়েছে। এসসিআর জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত ও চীনের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এই বৈঠক হতে যাচ্ছে।

ইসরায়েলি বোমায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বাড়িঘর। উদ্বেগ আর আতঙ্ককে সঙ্গী করে নিরাপদ আশ্রয়ের খোঁজে পালাচ্ছেন ফিলিস্তিনি নারী ও শিশুরা। ১১ অক্টোবর, গাজা সিটি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার বিমান হামলা ও বৃষ্টির মতো বোমাবর্ষণে বিপর্যস্ত সেখানকার মানুষ। প্রাণভয়ে এর মধ্যে প্রায় ১৫ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ) জানিয়েছে, গাজা উপত্যকায় ২৩ লাখ মানুষের বসবাস। ৭ অক্টোবর ইসরায়েলি হামলা শুরুর পর থেকে সেখানকার প্রায় ১৫ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন, যা গাজার মোট জনসংখ্যার প্রায় ৬৫ শতাংশ।

হাসপাতাল ও অ্যাম্বুলেন্সে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। গাজা সিটি, ৩ নভেম্বর

গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা শুরুর এক মাস হতে চলেছে। এ সময় ইসরায়েলের হামলায় গাজায় জাতিসংঘের ৮৮ কর্মীর প্রাণ গেছে

এর আগে কোনো একক সংঘাতে সংস্থাটির একসঙ্গে এত কর্মীর প্রাণহানির ঘটনা ঘটেনি।

গাজার উত্তরাঞ্চলের একটি এলাকায় ইসরায়েলি সেনা ও ট্যাংক, ৫ নভেম্বর

গাজার উত্তরাঞ্চলে গত দুই দিন কয়েক ঘণ্টা করে গোলাগুলি বন্ধ রাখা হয়েছিল বলে দাবি করেছে ইসরায়েল। বেসামরিক নাগরিকেরা যেন নিরাপদে দক্ষিণে সরে যেতে পারেন, তা নিশ্চিত করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছিল।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং

এদিকে সিঙ্গাপুরে ২০২৫ সালে পরবর্তী সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। তার আগে আগামী বছরই দেশটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) প্রধানের পদ ছাড়বেন। গতকাল দলের নেতাদের সঙ্গে এক বৈঠকে লি সিয়েন এ ঘোষণা দেন।

৭১ বছর বয়সী লি সিয়েন আরও বলেন, আগামী বছরের নভেম্বরে পিএপির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর আগেই দলীয় প্রধানের পদ ছাড়বেন তিনি। তাঁর উত্তরসূরি হবেন সিঙ্গাপুরের উপপ্রধানমন্ত্রী লরেন্স ওং।

নেপালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের অনেককে ঠান্ডার মধ্যে খোলা আকাশের নিচে থাকতে হচ্ছে

অন্যদিকে নেপালে ভূমিকম্পে ধ্বংস হয়ে গেছে বাড়িঘর। এতে দেশটির পশ্চিমাঞ্চলের পার্বত্য এলাকায় গৃহহীন হয়েছেন হাজার হাজার মানুষ। তাঁদের কনকনে ঠান্ডার মধ্যে খোলা আকাশের নিচে বা অস্থায়ী তাঁবুতে রাত কাটাতে হচ্ছে।

গত শুক্রবারের ভূমিকম্পে ১৫৭ জন নিহত এবং ৩ শতাধিক মানুষ আহত হন। নেপালের জাতীয় ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলেছে, ভূকম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৪। আর মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুসারে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৬।