প্রথমবার বাজারে আসে টুকরা করা পাউরুটি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৭ জুলাই। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

বিশ্বজুড়ে জনপ্রিয় খাবারগুলোর একটি পাউরুটি

বিশ্বজুড়ে জনপ্রিয় খাবারগুলোর একটি পাউরুটি। সময়টা ১৯২৮ সালের ৭ জুলাই। যুক্তরাষ্ট্রের মিজৌরি অঙ্গরাজ্যের চিলিকোথ এলাকার একটি বেকারি গ্রাহকদের নজর কাড়ে। ওই দিন বেকারিটি প্রথমবারের মতো আগে থেকে টুকরা বা স্লাইস করে কেটে রাখা পাউরুটি বিক্রি শুরু করে। বিশ্বে স্লাইস করা পাউরুটি বিক্রির ঘটনা এটাই প্রথম। বেকারি–শিল্পে এ ঘটনা বড় ধরনের পরিবর্তনের সূচনা করে।

ধোনির জন্মদিন আজ

মহেন্দ্র সিং ধোনি

পুরো নাম মহেন্দ্র সিং ধোনি। ভারতের ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল এই ব্যাটসম্যান ও উইকেটকিপারকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। ধোনি রীতিমতো জীবন্ত কিংবদন্তি হয়ে উঠেছেন। তাঁর নেতৃত্বে ভারতীয় পুরুষ ক্রিকেট দল ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয় করেছিল। আজ ধোনির জন্মদিন। ১৯৮১ সালের এই দিনে জন্ম নিয়েছিলেন এই তারকা ক্রিকেটার।

চেক-মার্কিন টেনিস তারকার কীর্তি

চেক-আমেরিকান টেনিস তারকা মার্টিনা নাভরাটিলোভা। ১৯৭৮ সালের এই দিনে তিনি প্রথমবার এককভাবে নবম উইম্বলডন জয় করেন। পরবর্তী সময় তিনি মোট নয়বার উইম্বলডন জিতেছিলেন। মার্টিনা মোট ১২ বার উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন। এর মধ্যে ১৯৮২ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত টানা ছয়বার জয়ের অনন্য রেকর্ড গড়েছেন।

লন্ডনে গণপরিবহনে ভয়াবহ হামলা

২০০৫ সালের ৭ জুলাই। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের গণপরিবহনের ইতিহাসে অন্ধকারাচ্ছন্ন দিন। এদিন সকালে লন্ডনের গণপরিবহনে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। হামলায় নিহত হন ৫২ জন।