ইতিহাসের এই দিনে: বার্লিন প্রাচীরের নির্মাণ শুরু

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৩ আগস্ট। চলুন দেখি বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

স্নায়ুযুদ্ধের সময়কার ঐতিহাসিক নিদর্শন বার্লিন প্রাচীর

বার্লিন প্রাচীরের নির্মাণ শুরু

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ও স্নায়ুযুদ্ধের সময়কার ঐতিহাসিক নিদর্শন বার্লিন প্রাচীর। এই প্রাচীর জার্মানির বার্লিন শহরকে বিভক্ত করেছিল। এর একদিকে সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রভাবে থাকা সমাজতান্ত্রিক পূর্ব জার্মানি। অপর দিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের নিয়ন্ত্রণাধীন পুঁজিবাদী পশ্চিম জার্মানি। ১৯৬১ সালের এ দিনে বার্লিন প্রাচীরের নির্মাণ শুরু হয়। সোভিয়েত বাহিনী এই প্রাচীর নির্মাণ করে। স্নায়ুযুদ্ধের সমাপ্তি ক্ষণে স্মৃতিবিজড়িত এই প্রাচীর ১৯৮৯ সালে ভেঙে ফেলা হয়।

দিনটি আজ বাঁহাতিদের

আজ ১৩ আগস্ট আন্তর্জাতিক বাঁহাতি দিবস। অর্থাৎ আজকের দিনটি বাঁহাতিদের। ১৯৭৬ সাল থেকে দিবসটির উদ্‌যাপন শুরু হয়। মার্কিন সেনা ডেন ক্যাম্পবেল দিবসটি উদ্‌যাপন শুরু করেন। নিত্যদিনের জীবনে বাঁহাতিরা যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হন, সেই সম্পর্কে সবাইকে সচেতন করতে দিবসটি উদ্‌যাপন করা হয়।

মার্কিন সাঁতারু মাইকেল ফেলপস

অলিম্পিকে ফেলপসের ২৩তম সোনা জয়

মাইকেল ফেলপস—আধুনিক অলিম্পিকের ইতিহাসে অন্যতম সেরা একজন খেলোয়াড়। ২০১৬ সালের এই দিনে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে অনুষ্ঠিত অলিম্পিকে মার্কিন এ সাঁতারু ২৩তম সোনা জেতেন। অলিম্পিকে সবচেয়ে বেশি সোনার পদক জেতা তারকা খেলোয়াড় তিনি।

মেরিন সেনাদলে প্রথম নারী

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে যুক্ত হওয়া প্রথম নারী ওপহা মে জনসন। দেশটির ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে তাঁর বাড়ি। ১৯১৮ সালের এই দিনে তিনি মার্কিন নৌবাহিনীতে যুক্ত হন। পরে এই নারী সেনা দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেন।

আলফ্রেড হিচককের জন্মদিন

আলফ্রেড হিচকক

আলোচিত ব্রিটিশ চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার আলফ্রেড হিচককের জন্মদিন আজ। ১৮৯৯ সালের এই দিনে তিনি জন্ম নিয়েছিলেন। অর্ধশতাধিক চলচ্চিত্র পরিচালনা করে বিশ্বজুড়ে জনপ্রিয়তা পান তিনি।