ইতিহাসের এই দিনে: কোকাকোলার যাত্রা শুরু

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৯ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

কোকাকোলা

বিশ্বজুড়ে কোমল পানীয়র তুমুল জনপ্রিয় ব্র্যান্ড কোকাকোলা। ১৮৯২ সালের ২৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রে কোকাকোলা কোম্পানি যাত্রা শুরু করে। বিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হওয়া কোমল পানীয়র প্রতিষ্ঠানের স্বীকৃতি জুটিয়ে নিয়েছে কোকাকোলা।

তিন দেশকে ‘শয়তান’ বলেন বুশ

সময়টা ২০০২ সালের ২৯ জানুয়ারি। হোয়াইট হাউসে তখন জর্জ ডব্লিউ বুশের রাজত্ব। ওই দিন ‘স্টেট অব ইউনিয়ন’ ভাষণ দেন প্রেসিডেন্ট বুশ। ভাষণে ইরাক, ইরান ও উত্তর কোরিয়াকে ‘শয়তানের অক্ষ’ বলে চিহ্নিত করেন তিনি।

নিষিদ্ধ হয় অ্যারোসল ব্যবহার

ঘটনাটি সুইডেনে। ১৯৭৮ সালের ২৯ জানুয়ারি সুইডেন সরকার মশা মারার অ্যারোসল ব্যবহার নিষিদ্ধ করে। ওজোন স্তরের ক্ষতি রুখতে বিশ্বের প্রথম দেশ হিসেবে সুইডেনে এমন নিয়ম চালু করা হয়।

অপরাহ উইনফ্রের জন্মদিন

অপরাহ উইনফ্রে

মার্কিন গণমাধ্যম ব্যক্তিত্ব, অভিনেত্রী, সঞ্চালক ও বক্তা অপরাহ উইনফ্রে। আজ এই কৃষ্ণাঙ্গ তারকার জন্মদিন। ১৯৫৪ সালের ২৯ জানুয়ারি তাঁর জন্ম। একসময় বিশ্বের প্রভাবশালী ১০০ তারকার তালিকায় শীর্ষে ছিল তাঁর নাম।