'বিশ্ব হারাল এক সাহসী নেতা'

১৯৯৭ সালের ২৬ মার্চ ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতার রজতজয়ন্তীর অনুষ্ঠানে (সামনের সারিতে বাঁ থেকে) বাংলাদেশের তত্কালীন রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ, ফিলিস্তিনের প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, তুরস্কের প্রেসিডেন্ট সুলেমান ডেমিরেল ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পাভেল রহমান
১৯৯৭ সালের ২৬ মার্চ ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতার রজতজয়ন্তীর অনুষ্ঠানে (সামনের সারিতে বাঁ থেকে) বাংলাদেশের তত্কালীন রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদ, ফিলিস্তিনের  প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত, দক্ষিণ আফ্রিকার  প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, তুরস্কের প্রেসিডেন্ট সুলেমান ডেমিরেল ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পাভেল রহমান

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে সরকার রাষ্ট্রীয়ভাবে তিন দিন শোক পালনের সিদ্ধান্ত নিয়েছে।
আজ ৭ ডিসেম্বর শনিবার থেকে ৯ ডিসেম্বর সোমবার পর্যন্ত শোক পালন করা হবে। এ সময় বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ভবন, সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিদেশে বাংলাদেশের দূতাবাসসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। খবর বাসস ও তথ্য বিবরণীর।
এদিকে ম্যান্ডেলার মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা, স্পিকার ও ডেপুটি স্পিকার গভীর শোক প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ গতকাল এক শোক বার্তায় ম্যান্ডেলাকে বিশ্ব পরিমণ্ডলে এক সুবিশাল ব্যক্তিত্ব অভিহিত করে বলেন, তাঁর মৃত্যুতে বিশ্ব অন্যতম এক প্রভাবশালী ও সাহসী নেতাকে হারাল।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যান্ডেলাকে মানবজাতির মহান মুক্তিযোদ্ধা হিসেবে অভিহিত করে বলেন, তাঁর মৃত্যুতে শান্তি, স্বাধীনতা ও সাম্যের জন্য নিরলস সংগ্রামী এক জীবনের অবসান হলো। এই মহান নেতার জীবন-সংগ্রাম বিশ্বে সামাজিক ন্যায়বিচার ও শান্তি প্রতিষ্ঠায় যাঁরা লড়ছেন, তাঁদের পথনির্দেশনা হয়ে থাকবে।
বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁর শোকবার্তায় বলেন, ম্যান্ডেলা সারা জীবন মানবিক মর্যাদা প্রতিষ্ঠা এবং ধর্ম-বর্ণ-বিশ্বাসনির্বিশেষে সব মানুষের মাঝে সমতা আনার লড়াইয়ে অমিত সাহস ও ত্যাগ স্বীকার করে গেছেন। তিনি প্রতিশোধের পরিবর্তে জাতিকে ঐক্যবদ্ধ করার মাধ্যমে দৃষ্টান্ত সৃষ্টি করেছিলেন।
এ ছাড়া জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার শওকত আলী এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ম্যান্ডেলার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।