ইন্টেল কিনতে চায় প্রতিদ্বন্দ্বী এক চিপ নির্মাতা প্রতিষ্ঠান
ইন্টেল কিনতে চায় প্রতিদ্বন্দ্বী এক চিপ নির্মাতা প্রতিষ্ঠান

সত্যিই কি বিক্রি হচ্ছে শীর্ষ প্রসেসর নির্মাতা ইন্টেল

বিশ্বের শীর্ষ চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল করপোরেশন কিনে নিতে চায় কোয়ালকম। এ বিষয়ে ইন্টেলের সঙ্গে যোগাযোগও করেছে প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি। তবে ইন্টেল কেনার বিষয়টি চূড়ান্ত হওয়া থেকে এখনো অনেক দূরে রয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। বিশ্লেষকেরা বলছেন, একসময় ইন্টেল ছিল বিশ্বের প্রভাবশালী চিপ নির্মাতা প্রতিষ্ঠান। চিপের বাজারে ইন্টেলের এক্স ৮৬ প্রসেসর ছিল চাহিদার শীর্ষে। পারসোনাল কম্পিউটার থেকে শুরু করে বিভিন্ন যন্ত্রে এই চিপ ব্যবহার করা হতো। কোয়ালকম মূলত মোবাইল ফোনের জন্য এআরএম চিপ তৈরি করে থাকে। ইন্টেলকে অধিগ্রহণের জন্য কোয়ালকমের এই আগ্রহ ইন্টেলের পতনের সাক্ষ্য দেয়।

দ্য নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনেও ইন্টেলকে অধিগ্রহণের জন্য কোয়ালকমের আগ্রহের বিষয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেই প্রতিবেদনে বলা হচ্ছে, কোয়ালকম এখনো ইন্টেলকে আনুষ্ঠানিকভাবে অধিগ্রহণের বিষয়ে কোনো কিছু জানায়নি। মার্কিন এ সংবাদমাধ্যম বলছে, কোয়ালকম যদি নিয়ন্ত্রক সংস্থার বাধা পেরিয়ে ইন্টেল কিনে নিতে পারে, তবে তা হবে প্রতিষ্ঠানটির জন্য বিশাল সাফল্য। দীর্ঘদিন মোবাইল ফোনের প্রসেসর তৈরির পর সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির কম্পিউটার চিপের বাজারে প্রবেশ করেছে কোয়ালকম। ইন্টেলকে অধিগ্রহণ করতে পারলে বিশাল এই বাজারে কোয়ালকমের অবস্থান অনেক শক্তিশালী হবে। ফলে মোবাইল ফোন থেকে শুরু করে কম্পিউটার—উভয় যন্ত্রের জন্য চিপ নির্মাতা হিসেবে শীর্ষস্থান দখল করতে পারবে কোয়ালকম।

গত কয়েক বছর ধরেই ব্যবসায়িকভাবে বেশ দুর্বল হয়ে পড়েছে ইন্টেল। এমনকি এআই চিপ উৎপাদনে এনভিডিয়া যেভাবে নিজের জায়গা করে নিয়েছে, সেভাবে নিজের অবস্থান তৈরি করতে পারেনি প্রতিষ্ঠানটি। আর তাই গত আগস্ট মাসে ইন্টেলের আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ১০৬ কোটি ডলার। ফলে কর্মী ছাঁটাইসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। শুধু তা–ই নয়, লোকসান কমাতে প্রায় ১৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনাও রয়েছে ইন্টেলের।

প্রসঙ্গত, ইন্টেল বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাতা এসার, লেনোভো, এইচপি ও ডেলের জন্য চিপ তৈরি করে। এ ছাড়া ইন্টেল মাদারবোর্ডের চিপসেট, নেটওয়ার্ক ইন্টারফেস কন্ট্রোলার ও আইসি (ইন্টিগ্রেটেড সার্কিট), ফ্ল্যাশ মেমোরি, গ্রাফিকস চিপ, এমবেডেড প্রসেসর এবং যোগাযোগ ও কম্পিউটারপ্রযুক্তির জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ তৈরি করে থাকে। তবে প্রতিষ্ঠানটির বেশ কিছু প্রকল্প বর্তমানে লাভজনক অবস্থায় নেই। আর তাই ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাট গেলসিংগার লোকসান কমাতে কম গুরুত্বপূর্ণ প্রকল্প বন্ধের পাশাপাশি নিজেদের চিপ তৈরির ব্যবসাকে আলাদা করার পরিকল্পনা করেছেন।

সূত্র: দ্য ভার্জ