কৃত্রিম বুদ্ধিমত্তা
কৃত্রিম বুদ্ধিমত্তা

আগামী পাঁচ বছরে প্রোগ্রামারদের জায়গা দখল করবে এআই

পাঁচ বছর পর আর কোনো কম্পিউটার প্রোগ্রামার থাকবেন না, বরং তাঁদের জায়গা দখল করে নেবে চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট। এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন স্ট্যাবল ডিফিউশনের নির্মাতা প্রতিষ্ঠান স্ট্যাবিলিটি এআইয়ের প্রতিষ্ঠাতা এমাদ মোসতাক।

লেখক পিটার এইচ ডায়ম্যান্ডিসের উপস্থাপনায় একটি সাক্ষাৎকার অনুষ্ঠানে ‘হোয়াই এআই ম্যাটারস অ্যান্ড হাউ টু ডিল উইথ দ্য কামিং চেঞ্জ’ শিরোনামের পর্বে উপস্থিত হয়ে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) নিয়ে নিজের ভবিষ্যদ্বাণীও করেন মোসতাক। আলাপচারিতায় এআইয়ের বর্তমান অবস্থা এবং তাঁর দৃষ্টিভঙ্গি নিয়ে কথা বলেন। এমনকি সাক্ষাৎকারে মানুষের ভবিষ্যৎ নিয়ে তাঁর শঙ্কাও প্রকাশ করেন।

এমাদ মোসতাক তাঁর দাবির সপক্ষে গিটহাবের তথ্যও তুলে ধরেন। গিটহাবের তথ্য অনুসারে, এখন যেসব কোড প্রোগ্রাম তৈরিতে ব্যবহৃত হচ্ছে, সেসবের ৪১ শতাংশই এআইয়ের তৈরি। এমাদ মোসতাকের দাবি, আগামী বছর ইন্টারনেট সংযোগ ছাড়াই স্মার্টফোনে চ্যাটজিপিটি ব্যবহার করা যাবে। এ ছাড়া হলিউডের মতো বিনোদন শিল্প, স্বাস্থ্য এবং শিক্ষা খাতে এআই কীভাবে প্রভাব বিস্তার করবে, সে সম্পর্কেও তিনি আলোকপাত করেন।

স্ট্যাবিলিটি এআইয়ের চলমান কর্মসূচির কথাও তিনি জানান। ব্যাংকিং থেকে গভর্ন্যান্স খাতে এআই মডেল তৈরির জন্য কাজের কথা জানান। আলাপচারিতায় মেশিন লার্নিং নিয়ে গবেষণা এবং ট্রান্সফরমার মডেলের প্রসঙ্গ উঠে আসে। স্ট্যাবিলিটি এআই বিশাল সুপার কম্পিউটার ব্যবহার করে ট্রান্সফরমার মডেল সম্প্রসারণের কাজ করছে বলে তিনি জানান। তাঁর দাবি, নাসার সুপার কম্পিউটার থেকেও তাঁর প্রতিষ্ঠানের সুপার কম্পিউটার ১০ গুণ বেশি দ্রুত কাজ করতে পারে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস