অ্যান্ড্রয়েড ফোনের নতুন সুবিধা এখন বিস্তারিতভাবে জানা যাচ্ছে
অ্যান্ড্রয়েড ফোনের নতুন সুবিধা এখন বিস্তারিতভাবে জানা যাচ্ছে

নোটিফিকেশনে অ্যান্ড্রয়েডের নতুন সুবিধার কথা জানাচ্ছে গুগল

‘ইয়োর অ্যান্ড্রয়েড হ্যাজ নিউ ফিচারস’—এই শিরোনামে গুগল প্লে সার্ভিসে নোটিফিকেশন দিয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সুবিধা সম্পর্কে ব্যবহারকারীদের জানাচ্ছে গুগল। আগে এ ধরনের নোটিফিকেশন শুধু পিক্সেল ফোন ব্যবহারকারীরা পেলেও এখন বিভিন্ন ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা পাচ্ছেন। ফলে ব্যবহারকারীরা খুব সহজেই অ্যান্ড্রয়েডে যুক্ত হওয়া নতুন সুবিধা সম্পর্কে জানতে পারছেন।

এই নোটিফিকেশনে ট্যাপ করার পর ফোনের পর্দাজুড়ে একটি ইন্টারফেস চালু হয়। যেখানে নতুন সুবিধাগুলোকে দেখানো হয়। নাইনটুফাইভ গুগলের প্রতিবেদন অনুসারে, সম্প্রতি সার্কেল টু সার্চ, গুগল লেন্স ও গুগল ফটোজের বিভিন্ন নতুন সুবিধা সম্পর্কে নোটিফিকেশনের মাধ্যমে জানতে পেরেছেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

নোটিফিকেশনে ট্যাপ করে সুবিধাগুলোর নমুনা পুরো পর্দাজুড়ে দেখানোর সময় সেগুলো কীভাবে ব্যবহার করতে হবে, তার বর্ণনাও দেখা যায়। ক্যারোসেল মোডে গিয়ে একটি সুবিধা থেকে অন্য সুবিধায় যেতে পারেন ব্যবহারকারীরা। প্রতিটি ক্যারোসেলের ইন্টারফেসে নতুন সুবিধার লিখিত বর্ণনা ছাড়াও দৃশ্যমান নির্দেশনা দেখা যায়। ইন্টারফেসের নিচে ‘হাউ টু গেট স্টার্টেট’ বাটনে ট্যাপ করে নতুন সুবিধা ব্যবহারবিধিও জানা যায়।

নাইন টু ফাইভ গুগলের তথ্য অনুসারে, প্রথমে পিক্সেল স্মার্টফোনে চালু হলেও এখন বিভিন্ন অ্যান্ড্রয়েড ফোনে সার্কেল টু সার্চ সুবিধাটি ব্যবহার করা যাচ্ছে। ব্যবহারকারীদের নোটিফিকেশনের মাধ্যমে সুবিধাটি সম্পর্কে জানিয়েছে গুগল। এ সুবিধা চালু করে ফোনের পর্দায় যেকোনো লেখা বা ভিডিওতে সার্কেল, হাইলাইট বা ট্যাপ করলে সে বিষয়ে গুগল সার্চের ফলাফল স্বয়ংক্রিয়ভাবে দেখা যায়। ফলে ফোনে কোনো লেখা পড়া বা ভিডিও দেখার সময় ব্যবহারকারীরা সহজেই সে বিষয়ে খুব সহজেই বিস্তারিত তথ্য জানতে পারেন। সার্কেল টু সার্চ সুবিধার মাধ্যমে এখন ব্যবহারকারী তাৎক্ষণিক অনুবাদ এবং কিউআর কোড ও বার কোড স্ক্যান করতে পারবেন। গুগল লেন্সে ক্যামেরা পয়েন্ট করে যেকোনো তথ্য খোঁজার সুবিধা চালু হয়েছে। নতুন এ সুবিধায় গুগল লেন্স ব্যবহার করে ছবি তুলে বা গ্যালারি থেকে ছবি আপলোড করে অ্যাড টু ইয়োর সার্চ বাটনে ট্যাপ করে বিভিন্ন জিজ্ঞাসা লিখে প্রাসঙ্গিক তথ্য অনুসন্ধান করা যাবে। এ ছাড়া গুগল মেসেজেসে এখন মেসেজে প্রতিক্রিয়া জানানো যাবে। প্রতিক্রিয়া জানানোর সময় কাঙ্ক্ষিত ইমোজি নির্বাচন করলে স্ক্রিন ইফেক্টস চালু হবে। গুগল ফটোজে যুক্ত হয়েছে ফটো আনব্লার, ম্যাজিক ইরেজার, পোট্রের্ট লাইট ও ম্যাজিক এডিটর। গুগলের সেফ ব্রাউজিংয়ে এখন সবুক রঙের একটি আইকন দেখা যাবে।
সূত্র: নিউজ১৮ ডটকম