জিমেইল অ্যাপে নতুন নিরাপত্তাসুবিধা যুক্ত করছে গুগল
জিমেইল অ্যাপে নতুন নিরাপত্তাসুবিধা যুক্ত করছে গুগল

জিমেইল অ্যাপে যুক্ত হচ্ছে গুগলের নীল টিক

ই–মেইলের নিরাপত্তা সুবিধা বাড়াতে জিমেইলের অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপে নীল টিক যুক্ত করবে গুগল। যাচাইকরণ এ সুবিধা যুক্ত হলে ই–মেইল প্রেরকের পরিচয় সঠিক কি না, তা সহজে জানতে পারবেন প্রাপকেরা। ফলে সহজেই ফিশিং হামলা থেকে নিরাপদ থাকা যাবে।

গুগলের তথ্যমতে, নীল টিক শনাক্তকরণের সুবিধা জিমেইলের ব্র্যান্ড ইন্ডিকেটর ফর মেসেজ আইডেনটিফিকেশনের (বিআইএমআই) অংশ। বিআইএমআই সুবিধায় ই-মেইলে যেকোনো প্রতিষ্ঠানের ব্র্যান্ড লোগো প্রদর্শনের সুযোগ থাকে। ফলে প্রাপক ই-মেইল ঠিকানার পাশে সেই প্রতিষ্ঠানের লোগো দেখে প্রেরকের পরিচয় সম্পর্কে নিশ্চিত হতে পারেন। যেসব প্রতিষ্ঠানের বিআইএমআই সুবিধা চালু রয়েছে, তারা ই–মেইল পাঠালেই স্বয়ংক্রিয়ভাবে নীল টিক চিহ্ন যুক্ত হয়ে যাবে। ই–মেইল প্রেরকের নামের পাশে থাকা নীল টিক চিহ্নে ট্যাপ করে সহজেই প্রেরকের পরিচয়, প্রতিষ্ঠানের ডোমেইন ও প্রোফাইল ছবি যাচাই করা যাবে।

২০২১ সালে এ সুবিধা প্রথম জিমেইলের ওয়েব সংস্করণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়। এখন জিমেইল অ্যাপের জন্যও সুবিধাটি চালু করা হবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই জিমেইল অ্যাপে নীল টিক সুবিধা যুক্ত হতে পারে। ব্যক্তিগত ও গুগল ওয়ার্কস্পেস উভয় জিমেইল ব্যবহারকারীরা এ সুবিধা ব্যবহার করতে পারবেন।

প্রসঙ্গত, সাইবার অপরাধীরা সাধারণত ভুয়া ই-মেইল পাঠিয়ে ম্যালওয়্যার হামলাসহ বিভিন্ন ধরনের প্রতারণা করে থাকে। তাদের পাঠানো ই–মেইলে থাকা ক্ষতিকর লিংকে ক্লিক করলেই কম্পিউটারে ম্যালওয়্যার প্রবেশ করে তথ্য চুরি করতে থাকে। আর তাই জিমেইল অ্যাপে নীল টিক সুবিধা যুক্ত হলে এ ধরনের সাইবার হামলা থেকে নিরাপদ থাকা যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া