বেশ কিছু নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে আইওএস অপারেটিং সিস্টেমে
বেশ কিছু নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে আইওএস অপারেটিং সিস্টেমে

আইওএস হালনাগাদ করছে অ্যাপল, যেসব সুবিধা পাওয়া যাবে

আইফোন ব্যবহারকারীদের জন্য সুখবর। বেশ কিছু নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে আইওএস অপারেটিং সিস্টেমে। এ জন্য শিগগিরই ‘আইওএস ১৭.৩’ সংস্করণ উন্মুক্ত করতে যাচ্ছে অ্যাপল। আইওএসের সংস্করণটিতে যুক্ত হতে যাওয়া প্রযুক্তিগুলো দেখে নেওয়া যাক—

চুরি হলেও নিরাপদ থাকবে আইফোনের তথ্য

আইফোন ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তায় ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ সুবিধা যুক্ত হচ্ছে নতুন আইওএস সংস্করণটিতে। এর ফলে আইফোন চুরির পর পাসকোড জানা থাকলেও ব্যবহারকারীদের ফেস আইডি ও আঙুলের ছাপ ছাড়া অ্যাপল আইডি পরিবর্তন করা যাবে না। শুধু তা-ই নয়, চুরি যাওয়া আইফোনের পাসকোড পরিবর্তন বা ‘ফাইন্ড মাই আইফোন’ নিরাপত্তাসুবিধা বন্ধের সুযোগও মিলবে না। এর ফলে আইফোনের মালিক দ্রুত চুরি যাওয়া আইফোনের অবস্থান শনাক্ত করার পাশাপাশি নিজেদের বিভিন্ন অ্যাকাউন্ট সাময়িকভাবে অকার্যকর করতে পারবেন।

অ্যাপল মিউজিকে নতুন সুবিধা

অ্যাপল মিউজিকে পছন্দের প্লে লিস্ট তৈরির জন্য অন্যদের আমন্ত্রণ জানানো যাবে নতুন সংস্করণটিতে। এর ফলে পরিচিত ব্যক্তিরা পছন্দের প্লে লিস্ট তৈরির জন্য গান যুক্ত বা মুছে ফেলার পাশাপাশি প্লে লিস্টের তালিকা নতুন করে তৈরি করতে পারবেন। যৌথভাবে তৈরি অ্যাপল মিউজিকের প্লে লিস্টে ইমোজি দিয়ে প্রতিক্রিয়াও জানানো যাবে।

নতুনরূপে ওয়ালপেপার ও জার্নাল অ্যাপ সেটিংস

আইওএস ১৭.৩ সংস্করণে আইফোনে লক স্ক্রিনে সহজেই ইউনিটি ব্লুম ওয়ালপেপার ব্যবহার করা যাবে। এর পাশাপাশি জার্নাল অ্যাপ সেটিংস থেকে মিডিয়া চালুসহ অ্যাপল মিউজিক সাজেশন সুবিধাও মিলবে।

যেসব মডেলের আইফোনে আইওএস ১৭.৩ ব্যবহার করা যাবে

নতুন আইফোনের পাশাপাশি পুরোনো মডেলের যেসব আইফোনে আইওএস ১৭.৩ ব্যবহার করা যাবে, সেগুলো হলো আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স, আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স, আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো, আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, আইফোন এক্সআর, আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স ও আইফোন এসই (তৃতীয় প্রজন্ম)।

সূত্র: বিজিআর ডটকম