অ্যাপল ইন্টেলিজেন্সের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রবেশ করেছে অ্যাপল
অ্যাপল ইন্টেলিজেন্সের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রবেশ করেছে অ্যাপল

অধিকাংশ আইফোনে অ্যাপল ইন্টেলিজেন্স ব্যবহার করা যাবে না কেন

প্রায় দুই বছর অপেক্ষার পর অ্যাপলও কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রবেশ করল। সম্প্রতি অনুষ্ঠিত অ্যাপলের ডেভেলপার সম্মেলন ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার সম্মেলনে (ডব্লিউডব্লিউডিসি) অ্যাপল ইন্টেলিজেন্সের ঘোষণা দেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। যার ফলে আইফোনে কৃত্রিম বুদ্ধিমত্তার বিভিন্ন সেবা ব্যবহারের সুযোগ উন্মুক্ত হয়। কিন্তু সব আইফোন ব্যবহারকারী কি অ্যাপলের ইন্টেলিজেন্স সুবিধা ব্যবহার করতে পারবেন?

ডব্লিউডব্লিউডিসি সম্মেলনের মূল অধিবেশনের পর আরও বিস্তারিত তথ্য প্রকাশ করে অ্যাপল। তাতে দেখা যায়, অ্যাপল ইন্টেলিজেন্স শিগগিরই সব আইফোনে ব্যবহারের সুযোগ মিলছে না। প্রাথমিকভাবে সর্বশেষ মডেলের আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্সে এ সুবিধা ব্যবহার করা যাবে। এ ছাড়া এ সুবিধাটি এখন শুধু ইংরেজি ভাষায় পাওয়া যাবে। অ্যাপলের ইন্টেলিজেন্স সিস্টেম এবং এআই সুবিধাসহ সিরি এ বছরই আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে যুক্ত হবে। কিন্তু ৯০ শতাংশের বেশি আইফোন ব্যবহারকারী তাঁদের ফোনে এই সুবিধা ব্যবহার করতে পারবেন না।

বিভিন্ন পরিসংখ্যান অনুসারে, সারা বিশ্বে এখন প্রায় ১৫০ কোটি আইফোন ব্যবহারকারী রয়েছেন। আর আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্স ব্যবহার করেন প্রায় ১০ কোটি ব্যবহারকারী, যা মোট আইফোন ব্যবহারকারীর ৭ শতাংশ মাত্র। ফলে অ্যাপল ইন্টেলিজেন্স ও এআইসহ সিরি ব্যবহার করতে পারবেন এই ৭ শতাংশ ব্যবহারকারী। আবার যাঁরা যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন এবং আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্স ব্যবহার করেন, তাঁরাও এখন এ সেবা ব্যবহারের সুযোগ পাবেন না।

অ্যাপল জানিয়েছে, অ্যাপল ইন্টেলিজেন্সে মূলত আইফোন, আইপ্যাড ও ম্যাক ব্যবহারকারীদের দৈনন্দিন কাজগুলোকে মেশিন লার্নিয়ের মাধ্যমে সমন্বয় করা হয়েছে। ব্যবহারকারীদের কাজের ধরন আগে থেকেই বুঝতে পারে প্রযুক্তিটি। এ জন্য চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সহযোগিতা নেওয়া হবে। অ্যাপল ইন্টেলিজেন্সে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে লেখা ও যোগাযোগকে। শুধু তা–ই নয়, ভার্চ্যুয়াল সহকারী সিরির মাধ্যমে অ্যাপল ইন্টেলিজেন্সে বিভিন্ন ধরনের কাজ করা যাবে। ফলে সিরি বর্তমানের তুলনায় আরও শক্তিশালী হবে বলে দাবি করেছে অ্যাপল। অ্যাপল ইন্টেলিজেন্স আইফোন ১৫ প্রো, ১৫ প্রো ম্যাক্স, এম১ নির্ভর আইপ্যাড ও ম্যাক কম্পিউটারে ব্যবহার করা যাবে।

সূত্র: এলপেইস ডটকম