ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রাম ক্যারোসেলে একই পোস্টে ২০টি ছবি ও ভিডিও যুক্ত করা যাবে

রিলসে সর্বোচ্চ ২০টি গানের সুর (অডিও ট্র্যাক) যুক্তের সুবিধা চালুর পর এবার নিজেদের ক্যারোসেল পোস্টে ২০টি ছবি ও ভিডিও যুক্তের সুযোগ চালু করেছে ইনস্টাগ্রাম। এত দিন ক্যারোসেলে সর্বোচ্চ ১০টি ছবি ও ভিডিও যুক্ত করা যেত। ফলে নতুন এ সুবিধার চালুর হওয়ায় ব্যবহারকারীরা সহজেই বর্তমানের তুলনায় আরও ভালোভাবে নিজেদের ছবি বা ভিডিও অনুসারীদের কাছে প্রকাশ করতে পারবেন বলে ধারণা করছে মেটার মালিকানাধীন ছবি ও ভিডিও আদান-প্রদানের সামাজিক যোগাযোগমাধ্যমটি।

ইনস্টাগ্রাম জানিয়েছে, ক্যারোসেল পোস্টে ছবি ও ভিডিওর সংখ্যা বৃদ্ধি করতে কাজ করা হচ্ছে। এখন একটি ক্যারোসেল পোস্টে একজন ব্যবহারকারী সর্বোচ্চ ২০টি ছবি ও ভিডিও যোগ করতে পারবেন। এর আগে ইনস্টাগ্রাম ফিডের ক্যারোসেলে ১০টি ছবি ও ভিডিও যোগ করা যেতো। শুক্রবার থেকে বিশ্বের সব ব্যবহারকারীরাই এ সুবিধা ব্যবহার করতে পারছেন।

২০১৭ সালে প্রথম ব্যবহারকারীদের জন্য ক্যারোসেল পোস্ট করার সুবিধা চালু করে ইনস্টাগ্রাম। এর ফলে একটি পোস্টে একাধিক ছবি ও ভিডিও যোগ করা যায়। সম্প্রতি ক্যারোসেল পোস্টে গানের সুর যুক্ত করার সুবিধাও চালু করেছে ইনস্টাগ্রাম। এ সুবিধার ফলে ফটো ক্যারোসেলের মাধ্যমে একসঙ্গে একাধিক ছবির পোস্টে গানের সুর ব্যবহার করা যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া