ইউটিউবে ভিডিওর ভিউ বাড়াবেন যেভাবে

শখের বশে বা অনলাইনে আয়ের জন্য অনেকই চ্যানেল খোলেন ইউটিউবে। নিয়মিত ভিডিও তৈরি করে নিজের চ্যানেলে আপলোড করলেও বেশির ভাগ সময়ই ভিডিওগুলোর দর্শকসংখ্যা খুব কম হয়ে থাকে। ইউটিউব সার্চের প্রথম দিকে স্থান না পাওয়ার কারণেই মূলত অন্যরা ভিডিওটি সম্পর্কে জানতে পারেন না। ফলে কমসংখ্যক ব্যক্তি ভিডিওটি দেখেন। তবে চাইলেই বেশ কিছু কৌশল অবলম্বন করে ইউটিউবে ভিডিওর ভিউ বাড়ানো যায়। ইউটিউবের ভিউ বাড়ানোর প্রাথমিক কৌশলগুলো জেনে নেওয়া যাক—

কিওয়ার্ড 

গুগলের মতো ইউটিউবে ভিডিও র৵াঙ্ক করানোর জন্য কিওয়ার্ড (তথ্য খোঁজার সবচেয়ে প্রাসঙ্গিক শব্দ) খুবই গুরুত্বপূর্ণ। কারণ, কিওয়ার্ড লিখেই বেশির ভাগ ব্যক্তি ইউটিউবে নিজের পছন্দের ভিডিও খোঁজ করেন। আর তাই আপনি যে বিষয়েই ভিডিও তৈরি করুন না কেন, প্রাসঙ্গিক উল্লেখযোগ্য শব্দ কিওয়ার্ড হিসেবে দিতে হবে। শুধু তা–ই নয়, কিওয়ার্ডটি অবশ্যই ভিডিওর শিরোনাম বা টাইটেলের মধ্যে রাখতে হবে। এর ফলে ইউটিউবের অ্যালগরিদম সহজেই আপনার ভিডিওর বিষয় বুঝে সার্চ ফলাফলে দেখাবে। 

শিরোনাম

সার্চ তালিকার শুরুতে ভিডিও র৵াঙ্ক করানোর জন্য ভিডিওর শিরোনাম খুবই গুরুত্বপূর্ণ। আর তাই শিরোনামে ১০০ অক্ষরের মধে৵ অবশ্যই আকর্ষণীয় ও গুরুত্বপূর্ণ তথ্য লিখতে হবে। এর ফলে দর্শকেরা ভিডিওটি দেখতে আগ্রহী হবেন। শিরোনামে কখনোই ভুল বা অতিরঞ্জিত কোনো শব্দ লেখা যাবে না। 

ট্যাগ

ভিডিও র৵াঙ্ক করানোর জন্য অবশ্যই ট্যাগ অপশন ব্যবহার করতে হবেন। ভিডিওটি কোন বিষয়ের ওপর তৈরি করা হয়েছে, সে বিষয়গুলোর ট্যাগ ব্যবহার করতে হবে। অনেকেই অপ্রাসঙ্গিক বিভিন্ন ট্যাব ভিডিওতে যুক্ত করেন। এতে ইউটিউবের সার্চ ইঞ্জিন ভিডিওর বিষয় বুঝতে না পারায় সুনির্দিষ্ট বিভাগে প্রদর্শন নাও করতে পারে। 

বর্ণনা

ভিডিওর বর্ণনা ১০০ শব্দের মধ্যে বেশ আকর্ষণীয়ভাবে লিখতে হবে। বর্ণনার প্রথম ২৫ শব্দের মধ্যেই কিওয়ার্ডের শব্দগুলো উল্লেখ করার পাশাপাশি ভিডিওর বিষয় ভালোভাবে উপস্থাপন করতে হবে। 

থাম্বনেইল

থাম্বনেইলেও ভিডিও সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য লিখতে হবে। অল্প কথায় যত বেশি আকর্ষণীয় শব্দে লিখবেন, তত বেশি দর্শক ভিডিওটি দেখতে আগ্রহী হবেন। তবে মিথ্যা বা অতিরঞ্জিত তথ্যযুক্ত থাম্বনেইন দিলে দর্শকেরা বিরক্ত হয়ে আপনার চ্যানেলের অন্য ভিডিও দেখতে আগ্রহী হবেন না। 

ক্যাপশন যুক্ত করা

আপনি যে ভাষাতেই ভিডিও তৈরি করেন না কেন, ভিডিওতে ক্যাপশন যুক্ত করা থাকলে সেগুলো অন্য ভাষাভাষী বা শ্রবণপ্রতিবন্ধীরাও স্বচ্ছন্দে দেখতে পারবে। ফলে ভিডিওর দর্শক বৃদ্ধি পাবে। শুধু তা–ই নয়, গুগলের সার্চ ইঞ্জিন আরও বেশি দর্শকের সামনে আপনার ভিডিও দেখার জন্য তুলে ধরবে।