কৃত্রিম বুদ্ধিমত্তা জানাবে ভূমিকম্পের সতর্কবার্তা

সিসমোলজিক্যাল সোসাইটি অব আমেরিকা ভূমিকম্প নিয়ে এআইয়ের পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে
সংগৃহীত

এখন থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) জানিয়ে দেবে কখন ঘটতে যাচ্ছে ভূমিকম্প। সম্প্রতি গবেষকদের একটি দল কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য নতুন একটি অ্যালগরিদম বা পদ্ধতি তৈরি করেছে। এই অ্যালগরিদমের সাহায্য নিয়ে সাত দিন আগেই ভূমিকম্পের পূর্বাভাস দেবে কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার।

যুক্তরাষ্ট্রে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তৈরি করেছেন। চীনে প্রায় ৩২০ কিলোমিটার এলাকাজুড়ে এর পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছে। সাত মাস ধরে চলা এ পরীক্ষায় সাপ্তাহিক হিসাবে সেই এলাকার ভূমিকম্পবিষয়ক বিভিন্ন তথ্য দিয়েছে এই কৃত্রিম বুদ্ধিমত্তা।

‘সিসমোলজিক্যাল সোসাইটি অব আমেরিকা’ নামের ভূমিকম্পবিষয়ক গবেষণা সংস্থার বুলেটিনে এ পরীক্ষার সম্পূর্ণ ফলাফল প্রকাশ করা হয়েছে। ফলাফল হিসেবে দেখা যায়, ৩২০ কিলোমিটার এলাকায় ৭০ শতাংশ ক্ষেত্রে এটি ভূমিকম্পের সঠিক পূর্বাভাস দিতে পেরেছে। মোট ১৪টি ভূমিকম্পের সঠিক পূর্বাভাস দিয়েছে, ব্যর্থ হয়েছে শুধু একবার। পাশাপাশি ভূমিকম্পগুলো কত মাত্রার হবে, সেটিও সঠিকভাবে অনুমান করতে পেরেছে।

গবেষকেরা বলছেন, তাঁরা খুবই সহজ উপায়ে এই অ্যালগরিদম তৈরি করেছেন। প্রাথমিকভাবে ভূমিকম্পের পরিসংখ্যানগত বৈশিষ্ট্যগুলো কৃত্রিম বুদ্ধিমত্তাকে শেখানো হয়। এরপর পাঁচ বছরের একটি কম্পনবিষয়ক তথ্যভান্ডারের ওপর একে প্রশিক্ষণ দেওয়া হয়। তবে কিছু সীমাবদ্ধতা এখনো রয়েছে। এখনো এই কৃত্রিম বুদ্ধিমত্তা বিশ্বের যেকোনো প্রান্তে কাজ করার উপযোগী হয়ে ওঠেনি।

বিশ্বের ভূমিকম্পপ্রবণ অঞ্চল, যেমন জাপান, তুরস্ক, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, ইতালি, গ্রিস ও যুক্তরাষ্ট্রের টেক্সাসে যে কম্পন মাপার নেটওয়ার্কগুলো আছে, সেগুলোর তথ্যভান্ডারের ওপর কৃত্রিম বুদ্ধিমত্তাকে প্রশিক্ষণ দেওয়া গেলে এটি আরও সঠিকভাবে ভূমিকম্পের পূর্বাভাস দিতে পারবে বলে বিশ্বাস গবেষকদের।

সূত্র: নিউজ১৮ ডটকম