টাইটানিয়াম খাপে আইফোন ১৫ প্রো
টাইটানিয়াম খাপে আইফোন ১৫ প্রো

আইফোন ১৫ গরম হওয়ার কারণ জানাল অ্যাপল

গত ২২ সেপ্টেম্বর বাজারে আসে আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্স মডেলের নতুন আইফোন। কিন্তু কেনার পরপরই বেশ কয়েকজন ব্যবহারকারী অভিযোগ করেন, টাইটেনিয়াম বডি ও অ্যাকশন বাটনযুক্ত আইফোন ১৫ প্রো কিছুক্ষণ ব্যবহার করলেই দ্রুত গরম হয়ে যাচ্ছে। এর ফলে কিছু ক্ষেত্রে আইফোনের তাপমাত্রা ১০০ থেকে ১০৮ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত হয়ে গেছে। নিজেদের দাবির সত্যতা তুলে ধরতে থার্মোমিটারের মাধ্যমে আইফোনের তাপমাত্রা পরিমাপের ছবিও অনলাইনে পোস্ট করেন তাঁরা। এত দিন এ বিষয়ে মুখ না খুললেও এবার নতুন আইফোন গরম হয়ে যাওয়ার কথা স্বীকার করেছে অ্যাপল। জানিয়েছে কারণও।

অ্যাপলের তথ্যমতে, আইওএস ১৭ অপারেটিং সিস্টেমের কারিগরি ত্রুটির পাশাপাশি তৃতীয় পক্ষের বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি অ্যাপের কারণেই নতুন আইফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে। এ ছাড়া নতুন আইফোন চালুর পর বিভিন্ন সেটিংস পরিবর্তনের সময় ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন কাজ চলতে থাকে। এ কারণেও সাময়িকভাবে আইফোন গরম হতে পারে। সমস্যা সমাধানে শিগগিরই আইওএস ১৭ অপারেটিং সিস্টেমের হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করা হবে।

অনেকেরই ধারণা, টাইটেনিয়াম খাপ থাকায় অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্স। এ বিষয়ে অ্যাপল জানিয়েছে, নকশার কোনো জটিলতার কারণে আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্স গরম হচ্ছে না। কারণ, টাইটানিয়াম স্টেইনলেস স্টিলের তুলনায় দ্রুত তাপ বের করে দিতে পারে। নতুন আইফোন অতিরিক্ত গরম হওয়ার ফলে দুর্ঘটনা বা দীর্ঘমেয়াদি ক্ষতি হওয়ার আশঙ্কা নেই বলেও নিশ্চয়তা দিয়েছে প্রতিষ্ঠানটি।
সূত্র: বিবিসি, রয়টার্স