ইলন মাস্ক
ইলন মাস্ক

স্পেসএক্সের কর্মীদের চোখে কেমন মানুষ ইলন মাস্ক

পৃথিবীর শীর্ষ ধনী ইলন মাস্ক। টেসলা, স্পেসএক্সসহ খুদে ব্লগ লেখার সাইট এক্সের (সাবেক টুইটার) মালিক তিনি। টুইটারের নাম পরিবর্তন করে ‘এক্স’ করার পাশাপাশি প্রতিষ্ঠানটিতে কর্মী ছাঁটাইসহ নানা ধরনের বিতর্কিত সিদ্ধান্তের কারণে বর্তমানে প্রযুক্তিবিশ্বে তুমুল আলোচিত ইলন মাস্ক। আর তাই অনেকের মনেই প্রশ্ন, ইলন মাস্ক কেমন মানুষ? নানান সময়ে স্পেসএক্সের কর্মীরা ইলন মাস্ক সম্পর্ক বিভিন্ন মন্তব্য করেছেন। সাবেক বা বর্তমান কর্মীদের এসব মন্তব্য মাঝেমধ্যেই বিতর্কের ঝড় তৈরি করে। আর তাই প্রশ্নোত্তরের সামাজিক প্ল্যাটফর্ম কোরাতে স্পেসএক্সের কর্মীরা ইলন মাস্ক সম্পর্কে কী ভাবেন, তা জানার চেষ্টা করেছেন বিব্রেইনেজের ব্যবস্থাপনা পরিচালক এনরিকো লুগনান।

এনরিকো জানিয়েছেন, কর্মীদের অনেকেই স্পেসএক্সের কাজের পরিবেশকে অনুপ্রেরণাদায়ক বলেছেন। স্পেসএক্সে সফল কর্মীদের কাজে উৎসাহ দেওয়ার সংস্কৃতি আছে বলেও জানান তাঁরা। আবার অনেক কর্মী স্পেসএক্সে দীর্ঘ সময় ধরে কাজের চাপের কথা উল্লেখ করেছেন। অন্যদিকে, ফোর্বস ম্যাগাজিনের ওয়েবসাইটে স্পেসএক্সের সাবেক কর্মী ও টেসলার সহযোগী জোশ বোহেম বেশি কাজের অভিযোগকে গুজব বলেছেন। বোহেমের মতে, স্পেসএক্স বা ইলন মাস্ক কেউ-ই দীর্ঘ সময় ধরে কর্মীদের কাজ করতে বাধ্য করে না। যাঁরা নিজের ইচ্ছায় কাজ করতে উত্সাহী, তাঁদের নিয়োগ দেয় স্পেসএক্স।

বোহেম স্পেসএক্সের পরিবেশ সম্পর্কেও বিভিন্ন তথ্য প্রকাশ করেছেন। কর্মীদের অফিসে বেশিক্ষণ থাকতে হয় বলে স্পেসএক্সে বিনা মূল্যে রাতের খাবার, কফি, অফিসে আরাম-আয়েশের জন্য বিভিন্ন সুবিধা রয়েছে। অফিসের বিভিন্ন আয়োজনে বিনা মূল্যে ছোটখাটো উপহারও দেওয়া হয় কর্মীদের। বোহেম বলেন, ইলন মাস্ক কর্মীদের উদ্দেশে সব সময় উৎসাহমূলক বক্তব্য দেন। ই-মেইলের মাধ্যমেও অনুপ্রেরণা দেন তিনি। বিভিন্ন মহাকাশযানের উৎক্ষেপণের সময় সশরীর উপস্থিতও থাকেন ইলন মাস্ক।

বিজনেস ইনসাইডারে প্রকাশিত একটি লেখা থেকে জানা যায়, ইলন মাস্ক একজন সার্বক্ষণিক কাজ করা মানুষ। তিনি কাজ করার জন্য কারখানার মেঝেতে ঘুমিয়েছেন অনেক। কোনো মিটিংয়ে সময় নষ্ট হচ্ছে মনে করলে তা হঠাৎ বাতিলও করে দেন তিনি। ২৪ ঘণ্টা কাজ করতেও আগ্রহ রয়েছে ইলন মাস্কের।

সূত্র: কোরা