দৃষ্টিশক্তি ফেরাতে সক্ষম যন্ত্র তৈরি করেছে নিউরালিংক
দৃষ্টিশক্তি ফেরাতে সক্ষম যন্ত্র তৈরি করেছে নিউরালিংক

মানুষের মস্তিষ্কে বসানোর জন্য নতুন যন্ত্র তৈরি করেছে নিউরালিংক, যে সুবিধা পাওয়া যাবে

দৃষ্টিপ্রতিবন্ধীদের দৃষ্টিশক্তি ফেরাতে মানুষের মস্তিষ্কে বসানোর উপযোগী নতুন যন্ত্র তৈরি করেছে ইলন মাস্কের মালিকানাধীন নিউরালিংক। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছ থেকে পরীক্ষামূলকভাবে মানুষের মস্তিষ্কে যন্ত্রটি বসানোর অনুমতিও পেয়েছে প্রতিষ্ঠানটি।

খুদে ব্লগ লেখার সাইট এক্সে (সাবেক টু্ইটার) ইলন মাস্ক জানিয়েছেন, দুই চোখের অপটিক নার্ভ নষ্ট থাকা ব্যক্তিদের দৃষ্টিশক্তি ফেরাতে সাহায্য করবে নিউরালিংকের ব্লাইন্ডসাইট যন্ত্রটি। ভিজ্যুয়াল করটেক্স অক্ষত থাকলে জন্মান্ধ ব্যক্তিদেরও দৃষ্টিশক্তি ফেরাতে পারবে যন্ত্রটি। তবে প্রথম দিকে এই যন্ত্র স্থাপনের ফলে কিছুটা ঝাপসা ছবি দেখা যাবে। এরপর ধীরে ধীরে দৃষ্টিশক্তি উন্নত হবে। তখন স্বাভাবিকভাবেই সবকিছু দেখা যাবে।

এর আগে ইলন মাস্ক জানিয়েছিলেন, ব্লাইন্ডসাইট যন্ত্রটি বানরদের মস্তিষ্কে স্থাপনের পর কাজ করছে। নিউরালিংকের তৈরি এই যন্ত্রের কারণে কোনো বানরের মৃত্যু হয়নি বা কোনো বানর গুরুতর আহত হয়নি। এই যন্ত্রের মাধ্যমে ইনফ্রারেড, আলট্রাভায়োলেট বা রাডার তরঙ্গও দেখতে পারবেন দৃষ্টিপ্রতিবন্ধীরা।

গত জানুয়ারি মাসে প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে তারহীন চিপ যুক্ত করে নিউরালিংক। এরপর গত আগস্ট মাসে আরও এক ব্যক্তির মস্তিষ্কে তারহীন চিপ যুক্ত করে প্রতিষ্ঠানটি। নিউরালিংকের তথ্যমতে, মস্তিষ্কে চিপ বসানো দুজন ভালো আছেন এবং মস্তিষ্কের সংকেত কাজে লাগিয়ে বিভিন্ন কাজ করতে পারছেন। মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে যুক্ত করে জটিল স্নায়বিক সমস্যার সমাধান করতেই বিশেষ প্রযুক্তির চিপটি তৈরি করা হয়েছে। এর মাধ্যমে জটিল স্নায়বিক সমস্যার পাশাপাশি বিষণ্নতা ও সিজোফ্রেনিয়া রোগের চিকিৎসাও করা সম্ভব হবে।

সূত্র: রয়টার্স, ইন্ডিয়া টুডে