স্যাম অল্টম্যান
স্যাম অল্টম্যান

সব মানুষের চোখের মণি স্ক্যান করতে চান স্যাম অল্টম্যান, কেন

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির আলোচিত চ্যাটজিপিটি চ্যাটবটের নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান। ওপেনএআইয়ের পাশাপাশি ব্লক চেইননির্ভর ‘ওয়ার্ল্ড’ নামের প্রতিষ্ঠানেরও সহপ্রতিষ্ঠাতা তিনি। এই প্রতিষ্ঠানের মাধ্যমে বিশ্বের সব মানুষের চোখের মণি বা আইরিস স্ক্যান করে ডিজিটাল পরিচিতি তৈরির পরিকল্পনা করেছেন স্যাম অল্টম্যান। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ওয়ার্ল্ড আয়োজিত এক অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা প্রকাশ করেন তিনি।

২০১৯ সালে ওয়ার্ল্ড (আগের নাম ওয়ার্ল্ডকয়েন) প্রতিষ্ঠা করেন স্যাম অল্টম্যান, ম্যাক্স নভেনস্টার্ন ও অ্যালক্সে ব্লানিয়া। প্রতিষ্ঠানটির উদ্দেশ্য হচ্ছে মানুষের চোখের মণি বা আইরিস স্ক্যান করে ডিজিটাল পরিচিতি তৈরি করা, যা ভবিষ্যতে ডিজিটাল পাসপোর্ট হিসেবে ব্যবহার করা যাবে। ফলে ডিজিটাল দুনিয়াতেকে সত্যিকারের মানুষ আর কে অনলাইনে চ্যাটবট তা সহজেই জানা যাবে। গত বছর কার্যক্রম শুরুর পর এরই মধ্যে বিশ্বজুড়ে প্রায় ৬৯ লাখ নিবন্ধিত ব্যক্তির চোখের মণি স্ক্যান করেছে প্রতিষ্ঠানটি, যা নিয়ে এরই মধ্যে ব্যাপক সমালোচনা তৈরি হয়েছে।

স্যাম অল্টম্যানের তথ্যমতে, ‘ওআরবি’ নামের একটি যন্ত্র ব্যবহার করে মানুষের চোখের মণি স্ক্যান করা হবে। ওয়ার্ল্ড আইডি পওয়ার জন্য ওয়ার্ল্ড নেটওয়ার্কের সঙ্গে যুক্ত ওআরবি যন্ত্র ব্যবহার করে নিজের চোখের মণি স্ক্যান করানোর জন্য নিবন্ধন করতে হবে। চোখের মণি স্ক্যান করার পরপরই সেই ব্যক্তির ওয়ার্ল্ড আইডি তৈরি হয়ে যাবে। আইডি তৈরির সময় ডব্লিউএলডি নামের একটি ক্রিপ্টোকারেন্সি টোকেন উপহার পাবেন ওয়ার্ল্ড আইডি ব্যবহারকারীরা।

চোখের মণি স্ক্যান করে ডিজিটাল পরিচিতি তৈরির এ কার্যক্রমের মাধ্যমে মানুষের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে ধারণা করছেন নিরাপত্তাবিশেষজ্ঞরা। আর তাই এ বছরের শুরুর দিকে ওয়ার্ল্ডের চোখের মণি স্ক্যান কার্যক্রমে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে স্পেন ও পর্তুগাল। আর্জেন্টিনা ও যুক্তরাজ্যও ওয়ার্ল্ড নেটওয়ার্কের নিরাপত্তা যাচাই করার ঘোষণা দিয়েছে।

সূত্র: রয়টার্স, ইকোনমিক টাইমস