বেসিস
বেসিস

সাইবার নিরাপত্তা আইন বাতিলের আহ্বান জানাল বেসিস

অন্তর্বর্তী সরকারের কাছে সাইবার নিরাপত্তা আইন বাতিলের আহ্বান জানিয়েছে দেশের সফটওয়্যার খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানিয়েছে, সাইবার নিরাপত্তা আইন ২০০৬ সালের আইসিটি আইন ও ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই দমনমূলক আচরণ অব্যাহত রেখেছে, যা মানবাধিকারের ওপর হুমকি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাইবার নিরাপত্তা আইনে অনুমতি ছাড়াই যেকোনো ব্যক্তিকে আটক বা গ্রেপ্তার করার ক্ষমতা দেওয়া হয়েছে। এই আইন অনলাইন কনটেন্ট নিয়ন্ত্রণের সুবিধা দেয় এবং ব্যক্তির বাক্‌স্বাধীনতাকে বাধাগ্রস্ত করে। ফলে আইনটি সাংবাদিক, মানবাধিকারকর্মী এবং ভিন্নমতাবলম্বীদের লক্ষ্য করে বেশি ব্যবহার করা হয়ে থাকে। সাম্প্রতিক বৈষম্যবিরোধী আন্দোলনের সময়ও অসংখ্য ব্যক্তিকে এই আইনের আওতায় গ্রেপ্তার করা হয়েছে। আর তাই আইনটি বাতিলের পাশাপাশি এই আইনের আওতায় আটক ব্যক্তিদের মুক্তি দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ‘সাইবার নিরাপত্তা আইন বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা এবং ব্যক্তি নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। আমি আমার সাম্প্রতিক অভিজ্ঞতার আলোকে বলতে পারি যে এই আইন বিভিন্নভাবে অপব্যবহার করা হয়ে থাকে। ভিন্নমত দমনের অবসান এবং মানবাধিকারের আন্তর্জাতিক মানদণ্ডের সঙ্গে সংগতি রাখতে এই আইন বাতিল করতে হবে।’