ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

ইউটিউব, লিংকডইন ও নেটফ্লিক্সে কি গেম খেলা যায়

বৈশ্বিক গেমিংয়ের বাজারের আকার বাড়ছে। তাই নিজেদের প্ল্যাটফর্মে গেম খেলার সুযোগ চালু করার তালিকায় নাম লিখিয়েছে ইউটিউব, নেটফ্লিক্স ও পেশাজীবীদের প্ল্যাটফর্ম লিংকডইন। ফেসবুকে আগে থেকেই গেম খেলার সুযোগ মিলে থাকে। নতুন যেসব প্ল্যাটফর্মে গেমিং সুবিধা যুক্ত হয়েছে, সেগুলো দেখে নেওয়া যাক।

ইউটিউব প্লেয়াবলস

ইউটিউবে অনলাইন গেম খেলার ভিডিও বেশ জনপ্রিয়। অনেকে গেম খেলার ভিডিও ইউটিউবে স্ট্রিমিংও করে থাকেন। এই জনপ্রিয়তার জন্য গত মে মাসে নিজেদের প্ল্যাটফর্মে গেম খেলার সুযোগ চালু করেছে ইউটিউব। ‘অ্যাংরি বার্ডস: শোডাউন’, ‘ট্রিভিয়া ক্রাক’,‘কাট দ্য রোপ’সহ ৭৫টির বেশি গেম যুক্ত করা হয়েছে ইউটিউব প্লেয়াবলসে। শুরুতে শুধু ইউটিউবের ওয়েবসাইটে গেম খেলা গেলেও এখন অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ ব্যবহার করে এসব গেম খেলা যায়। এ ছাড়া প্রাথমিকভাবে শুধু ইউটিউব প্রিমিয়াম অ্যাকাউন্ট ব্যবহারকারীরা এ সুবিধা পেতেন। এখন সবাই বিনা মূল্যে ইউটিউব প্লেয়াবলসের গেম খেলতে পারেন।

লিংকডইনে গেম খেলা

শুধু বিনোদন বা সামাজিক যোগাযোগের জন্য পরিচিত প্ল্যাটফর্মই নয়, পেশাজীবীদের প্ল্যাটফর্মেও যোগ হয়েছে গেম খেলার সুবিধা। চলতি বছরের মে মাসে নিজেদের প্ল্যাটফর্মে ‘কুইনস’, ‘ক্রসক্লাইম্ব’ ও ‘পিনপয়েন্ট’ নামের তিনটি গেম খেলার সুযোগ চালুর ঘোষণা দেওয়া হয় লিংকডইনে। এসব গেম খেলে বিনোদনের পাশাপাশি পেশাগত বিভিন্ন দক্ষতা বাড়ানো যাবে। কুইনস নামের গেমটি মূলত সুডোকুভিত্তিক। ক্রসক্লাইম্ব গেমটিতে শব্দ সাজাতে হবে আর পিনপয়েন্ট গেমটিতে বিভিন্ন দক্ষতার প্রমাণ দিতে হবে। গেমগুলো শুধু একাই খেলা যায়।

নেটফ্লিক্স গেমস

সিনেমা ও সিরিজ দেখার জন্য পরিচিত স্ট্রিমিং প্ল্যাটফর্মে এখন গেম খেলার সুযোগ চালু হয়েছে। এখন জিটিএ, দ্য ট্রিলজি, অ্যাসাসিনস ক্রিড ও মনুমেন্ট ভ্যালির মতো ১০০টি গেম খেলা যায় নেটফ্লিক্সে। সাবস্ক্রাইবার অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ থেকে এসব গেম খেলতে পারবেন। এ জন্য নেটফ্লিক্স অ্যাপের গেম লাইব্রেরিতে যেতে হবে। গেম নির্বাচন করার পর গুগল প্লে স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোর থেকেও আলাদা করে এসব গেম নামাতে পারবেন ব্যবহারকারীরা।

সূত্র: টেক ক্র্যানচ