অ্যাপলের তৈরি অ্যাপের মাধ্যমে রক্তে শর্করা নিয়ন্ত্রণের বিভিন্ন তথ্য জানা যাবে
অ্যাপলের তৈরি অ্যাপের মাধ্যমে রক্তে শর্করা নিয়ন্ত্রণের বিভিন্ন তথ্য জানা যাবে

প্রি-ডায়াবেটিস নিয়ন্ত্রণে অ্যাপ আনছে অ্যাপল

রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি কিন্তু ডায়াবেটিসের নির্ধারিত মাত্রার চেয়ে কম থাকলে তাকে প্রি-ডায়াবেটিস বা বর্ডার লাইন ডায়াবেটিস বলা হয়। প্রি-ডায়াবেটিসের ফলে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকে। এর ফলে টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ে। তবে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও ব্যায়াম করলে এই অবস্থার উন্নতি সম্ভব। আর তাই আইফোন ব্যবহারকারীদের ডায়াবেটিস রোগ থেকে নিরাপদ রাখতে একটি অ্যাপ তৈরি করছে অ্যাপল। অ্যাপটি রক্তের শর্করা নিয়ন্ত্রণের বিভিন্ন কৌশল শেখানোর পাশাপাশি খাবারের ক্যালরির মাত্রা পরিমাপেও সাহায্য করবে।

অ্যাপল দীর্ঘদিন ধরেই রক্তে শর্করা বা গ্লুকোজ পরিমাপের প্রযুক্তি নিয়ে কাজ করছে বলে গুঞ্জন রয়েছে। এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা না গেলেও এক প্রতিবেদনে ব্লুমবার্গ জানিয়েছে, প্রি-ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি অ্যাপ তৈরি করছে অ্যাপল। অ্যাপটি যেকোনো ব্যক্তির রক্তে থাকা শর্করার মাত্রা নিয়ন্ত্রণে বিভিন্ন তথ্য দিয়ে সাহায্য করবে। এরই মধ্যে বেশ কয়েকজন অ্যাপল কর্মীর ওপর অ্যাপটির কার্যকারিতা পরখ করা হয়েছে।

অ্যাপলের এই অ্যাপের মূল উদ্দেশ্য হলো, মানুষের খাদ্যাভ্যাসের সঙ্গে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি বা হ্রাসের বিষয়টি পর্যবেক্ষণে সাহায্য করা। যেমন বেশি কার্বোহাইড্রেটযুক্ত খাবার রক্তে শর্করা বাড়ায়, আবার সেই খাবারের সঙ্গে কিছুটা প্রোটিন যোগ করলে শর্করা কিছুটা নিয়ন্ত্রণে থাকে।

বাজারে প্রি-ডায়াবেটিসসহ অন্যদের জন্য মেটাবলিক হেলথ ট্র্যাকিং ডিভাইসের চাহিদা বাড়ছে। সম্প্রতি ডেক্সকম ও অ্যাবট নামের প্রতিষ্ঠান ইনসুলিনের ওপর নির্ভরশীল নন এমন ব্যক্তিদের জন্য বিশেষ গ্লুকোজ মনিটরিং সিস্টেম এনেছে। আবার নিউট্রিসেন্স ও লেভেলসের মতো স্টার্টআপও তাদের গ্রাহকদের ওজন নিয়ন্ত্রণ, খেলা কিংবা খাদ্যাভ্যাসের প্রভাব বুঝতে গ্লুকোজ মনিটরের ব্যবহার নিয়ে কাজ করছে। এসব প্রবণতার সঙ্গে তাল মিলিয়ে অ্যাপলও রক্তে শর্করা মাপার অ্যাপ আনতে কাজ করছে।

সূত্র: দ্য ভার্জ