থ্রেডস অ্যাপে নতুন সুবিধা যুক্ত করা হয়েছে
থ্রেডস অ্যাপে নতুন সুবিধা যুক্ত করা হয়েছে

থ্রেডসে পোস্ট সম্পাদনা করা যাবে, পাঠানো যাবে কথাও

খুদে ব্লগ লেখার ওয়েবসাইট এক্সের (টুইটার) বিকল্প হিসেবে গত ৫ জুলাই থ্রেডস অ্যাপ চালু করে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা। চালু হওয়ার পরপরই ১৫ কোটির বেশি ব্যবহারকারী যুক্ত হয় থ্রেডস অ্যাপে। কিন্তু থ্রেডসে পোস্ট সম্পাদনাসহ বেশ কিছু সুবিধা না থাকার কারণে আগস্ট মাস থেকে ধীরে ধীরে নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা কমতে থাকে। এ সমস্যা সমাধানে প্রকাশিত পোস্ট সম্পাদনার পাশাপাশি কথা বা ভয়েস মেসেজ পাঠানোর সুযোগ চালু করেছে থ্রেডস।

থ্রেডসের প্রতিদ্বন্দ্বী এক্সে পোস্ট সম্পাদনার সুযোগ থাকলেও শুধু অর্থের বিনিময়ে নীল টিকযুক্ত অ্যাকাউন্ট থেকে তা ব্যবহার করা যায়। তবে থ্রেডসে বিনা মূল্য সব ব্যবহারকারী পোস্ট সম্পাদনার সুযোগ পাবেন। থ্রেডসে পোস্ট সম্পাদনার পদ্ধতিও বেশ সহজ।

প্রকাশিত (আপলোড) পোস্টের ডানদিকে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে এডিট বাটনে ক্লিক করলেই প্রয়োজনীয় তথ্য সম্পাদনা করা যাবে। তবে চাইলেই যেকোনো সময় পোস্ট সম্পাদনা করা যাবে না, প্রকাশের পাঁচ মিনিটের মধ্যে সম্পাদনা করতে হবে। পোস্ট সম্পাদনা করলে পোস্টের টাইমস্ট্যাম্প অপশনের পাশে স্বয়ংক্রিয়ভাবে একটি আইকন যুক্ত হবে, ফলে অন্য ব্যবহারকারীরা জানতে পারবেন পোস্টটি প্রকাশের পর সম্পাদনা করা হয়েছে।

ভয়েস থ্রেডস সুবিধা ব্যবহার করে থ্রেডস পোস্টে ভয়েস মেসেজ যুক্ত করা যাবে। ফলে মুখের কথায় গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য জানানোর পাশাপাশি অন্যদের পোস্ট সম্পর্কে সহজে নিজের প্রতিক্রিয়া জানানোর সুযোগ মিলবে। নতুন সুবিধাগুলো চালুর বিষয়ে মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, আজ থেকে থ্রেডসে পোস্ট সম্পাদনা এবং ভয়েস থ্রেডস সুবিধা চালু হলো। সুবিধা দুটি উপভোগ করুন।

ভয়েস বার্তা সুবিধা চালুর বিষয়ে ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি জানিয়েছেন, ভয়েস থ্রেডসের মাধ্যমে ব্যবহারকারীরা বর্তমানের তুলনায় আরও সহজে মনের ভাব প্রকাশ করতে পারবেন। থ্রেডস অ্যাপের কম্পোজার আইকন নির্বাচনের পর মাইক্রোফোন অপশনে ট্যাপ করে ভয়েস বার্তা পোস্ট করা যাবে।
সূত্র: ডেইলি মেইল