ইউটিউবের প্রথম ভিডিও কোনটি, কে আপলোড করেছিলেন

জাভেদ করিমের ‘মি অ্যাট দ্য জু’ ভিডিও
ছবি: স্ক্রিনশট

অনলাইনে বিনোদনের অন্যতম মাধ্যম এখন ইউটিউব। শিক্ষা, বিনোদন, খেলা, সংবাদ, প্রযুক্তি, সাজসজ্জা, রান্না ও ভ্রমণ থেকে শুরু করে প্রায় সব ধরনের ভিডিও রয়েছে ইউটিউবে। ২০০৫ সালে যাত্রা শুরুর পর থেকে ইউটিউবে কোটি কোটি ভিডিও আপলোড করা হয়েছে। মনে প্রশ্ন জাগতেই পারে, ইউটিউবে প্রথম কোন ভিডিওটি আপলোড হয়েছে? কে আপলোড করেছিলেন?

এ প্রশ্নের উত্তর এক বাক্যেই দেওয়া সম্ভব। ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা বাংলাদেশি ও জার্মান বংশোদ্ভূত জাভেদ করিমের ‘মি অ্যাট দ্য জু’ ভিডিওটিই ইউটিউবে আপলোড করা প্রথম ভিডিও। ২০০৫ সালের ২৩ এপ্রিল ভিডিওটি আপলোড করা হয় ইউটিউবে।

সম্প্রতি কারিগরি ত্রুটির কারণে ইউটিউবের সবচেয়ে পুরোনো ভিডিও হিসেবে জাভেদ করিমের ‘মিট অ্যাট দ্য জু’ ভিডিওটির বদলে ‘ওয়েলকাম টু ইউটিউব’ নামের ৪৮ সেকেন্ডের একটি ভিডিওর সন্ধান মিলেছিল ইউটিউবে। ভিডিওটি আপলোডের সময় দেখাচ্ছিল ২০০৫ সালের ৫ এপ্রিল। অর্থাৎ ইউটিউবের সহপ্রতিষ্ঠাতার চেয়েও ১৮ দিন আগে ভিডিওটি ইউটিউবে আপলোড করা হয়েছে। বিষয়টি নিয়ে প্রযুক্তিবিশ্বে শুরু হয় নানা জল্পনাকল্পনা।

ইউটিউবের মুখপাত্র কিমবারলি টেইলর জানিয়েছেন, জাভেদ করিমের ভিডিওটি ইউটিউবের সবচেয়ে পুরোনো ভিডিও। ইউটিউবের সময় নির্ধারণের ত্রুটির কারণে অন্য একটি ভিডিওর আপলোডের দিনক্ষণ ভুল দেখা যাচ্ছিল। এ সমস্যা সমাধানে কাজ শুরু হয়েছে।

সূত্র: দ্য ভার্জ