ভিউ ও লাইকসংখ্যা গণনা পদ্ধতিতে পরিবর্তন আনছে ইউটিউব
ভিউ ও লাইকসংখ্যা গণনা পদ্ধতিতে পরিবর্তন আনছে ইউটিউব

ইউটিউবের ভিউ ও লাইকসংখ্যা গণনা পদ্ধতিতে যে পরিবর্তন আসছে

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব এখন বিনোদনের অন্যতম উৎস। আর তাই শখের বসে বা অনলাইনে আয়ের জন্য অনেকেই ইউটিউবে চ্যানেল খুলে নিয়মিত ভিডিও প্রকাশ করেন। তবে ভিডিওর মান ভালো হলেও ভিউ ও লাইকসংখ্যা কম থাকলে সেগুলো দেখেন না অনেক দর্শক। আর তাই নিজেদের তৈরি ভিডিওর ভিউ ও লাইকসংখ্যা বাড়াতে নানা ধরনের চেষ্টা করেন নির্মাতারা। এবার এ সমস্যা সমাধানে ভিডিওর ভিউ ও লাইকসংখ্যার হালনাগাদ তথ্য তাৎক্ষণিকভাবে দেখানোর সুযোগ চালু করতে যাচ্ছে ইউটিউব।

বর্তমানে ইউটিউবে ভিডিওর ভিউ বা লাইকসংখ্যা বৃদ্ধির তথ্য তাৎক্ষণিকভাবে দেখা যায় না। অর্থাৎ দর্শকদের ভিডিও দেখার পরই শুধু দর্শকসংখ্যা ও লাইকসংখ্যা হালনাগাদ করে ইউটিউব। শুধু তা–ই নয়, নতুন ভিউ ও লাইকসংখ্যা দেখার জন্য ইউটিউব রিফ্রেশ বা পুনরায় চালু করতে হয়। নতুন এ সুবিধা চালু হলে দর্শকেরা ভিডিও দেখার সময়ই ভিউসংখ্যা গণনা করা হবে। ফলে অন্য দর্শকেরা ভিডিওর ভিউ ও লাইকসংখ্যার সর্বশেষ তথ্য জানতে পারবেন।

জানা গেছে, ভিডিও চালু থাকা অবস্থায় থামিয়ে রাখলেও তা ভিউসংখ্যায় যোগ করা হবে। শুধু তা–ই নয়, অন্য অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার শেষে পুনরায় ইউটিবে ফেরত আসলেও ভিউ ও লাইকসংখ্যার হালনাগাদ তথ্য জানতে পারবেন দর্শকেরা। এর ফলে বর্তমানের মতো বারবার ইউটিউব রিফ্রেশ করার প্রয়োজন হবে না।

বর্তমানে নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারী ইউটিউবের এ সুবিধা পরীক্ষামূলকভাবে পরখ করার সুযোগ পাচ্ছেন। শিগগিরই এ সুবিধা উন্মুক্ত করা হবে। তবে এ সুবিধা শুধু প্রিমিয়াম সংস্করণ নাকি সব ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি গুগল।

সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ