চুলের মতো চিকন ব্যাটারি তৈরির চেষ্টা চলছে
চুলের মতো চিকন ব্যাটারি তৈরির চেষ্টা চলছে

ক্ষুদ্র রোবটের জন্য চুলের মতো চিকন ব্যাটারি তৈরির চেষ্টা

ক্ষুদ্র রোবটের সবচেয়ে বড় সীমাবদ্ধতা হলো সেগুলোর আকৃতি। রোবট আকারে যত ছোট হয়, সেটিতে যেকোনো উপাদান যোগ করাও তত জটিল হয়ে পড়ে। বিশেষ করে ক্ষুদ্র রোবটে ব্যাটারি বসানো খুবই কঠিন হয়ে যায়। অবশ্য কিছু কোষ আকৃতির রোবট রয়েছে, যেসবে খুব সামান্য পরিমাণে বিদ্যুতের প্রয়োজন হয়। এগুলোতে ফটোডায়েড নামের একধরনের উপাদান ব্যবহার করা হয়। এই ফটোডায়েড দিয়ে আলোকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করা হয়। এতে সামান্য বিদ্যুৎ উৎপাদিত হলেও প্রয়োজনীয় কাজ করা যায়। তবে কোষ আকৃতির চেয়ে যেসব রোবট আকারে বড় হয়, সেসব রোবটের কাজ সম্পাদনের জন্য ব্যাটারির প্রয়োজন পড়ে। এ সমস্যা সমাধানের জন্য চুলের মতো চিকন ব্যাটারি তৈরিতে কাজ করছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) একদল গবেষক।

চুলের মতো এই ব্যাটারি প্রদর্শনও করেছেন গবেষকেরা। সাধারণত যেসব ক্ষুদ্র আকৃতির রোবট ব্যবহার করে মানবদেহের ভেতর বা কোষের নির্দিষ্ট স্থানে ওষুধ পৌঁছানো হয়, সেগুলোতে বেশি বিদ্যুতের প্রয়োজন পড়ে। এ জন্য এসব রোবটে ফটোডায়েড দিয়ে উৎপাদিত বিদ্যুতের বদলে ব্যাটারি ব্যবহার করতে হয়। এসব রোবট কার্যকরভাবে পরিচালনার জন্য নতুন এ ব্যাটরি সুফল বয়ে আনবে। চুলের মতো চিকন এ ব্যাটারি লম্বায় শূন্য দশমিক ১ মিলিমিটার হবে এবং পুরুত্ব শূন্য দশমিক শূন্য শূন্য ২ মিলিমিটার হবে। প্রায় অদৃশ্য হলেও এই ব্যাটারি ১ ভোল্ট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করতে পারবে বলে দাবি গবেষকদের। উৎপাদিত এ বিদ্যুৎ সেন্সর, সার্কিট ও সঞ্চালক যন্ত্রে ব্যবহার করা হবে।

গবেষণাপত্রের মূল লেখক অধ্যাপক মাইকেল স্টার্নো বলছেন, এমন ক্ষুদ্র ব্যাটারি রোবোটিক বিজ্ঞানের উল্লেখযোগ্য অগ্রগতি সাধনে ভূমিকা রাখবে। এই প্রযুক্তি অনেক কাজে রোবটের সক্ষমতাও তৈরি করবে।

সূত্র: টেকক্রাঞ্চ