নাসা
নাসা

পানির সন্ধানে মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠ খনন করবে নাসা

মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠের বেশ গভীরে পানির অস্তিত্ব রয়েছে বলে জানিয়েছে নাসার পাঠানো রোবটযান ‘মার্স ইনসাইট ল্যান্ডার’। আর তাই মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠ খনন করতে চায় নাসা। এ জন্য ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) সঙ্গে একটি চুক্তিও করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থাটি। চুক্তির আওতায় বিপির বিশেষায়িত প্রযুক্তি ব্যবহার করে যৌথভাবে মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠ খনন করবে নাসা।

বিপি ১০০ বছরের বেশি সময় ধরে পৃথিবীর নানা প্রান্তে ভিন্ন ভিন্ন পরিবেশে তেল ও গ্যাস অনুসন্ধানে কাজ করছে। ভূপৃষ্ঠ খননে বেশ পারদর্শী প্রতিষ্ঠানটি। আর অন্যদিকে মহাকাশ যান তৈরি বা মহাকাশ অভিযানে সফল হলেও অন্য গ্রহের পৃষ্ঠ খননের দক্ষতা নেই নাসার। আর তাই বিপির প্রযুক্তি ব্যবহার করে ভবিষ্যতে মঙ্গল গ্রহের পাশাপাশি বিভিন্ন গ্রহে গবেষণা করতে চায় নাসা।

বিজ্ঞানীরা সম্প্রতি মঙ্গলের ভূত্বকের গভীরে আটকে থাকা বিপুল পরিমাণ পানি থাকার কথা জানিয়েছেন। বিপির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মঙ্গল গ্রহে পানির সন্ধান পাওয়ার পাশাপাশি সেখানে জীবনের সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চায় নাসা। বিজ্ঞানীরা মনে করছেন, মঙ্গল গ্রহে প্রাচীনকালে মহাসাগর ছিল যার নমুনা গ্রহপৃষ্ঠের ৭ থেকে ১২ মাইল নিচে পাথরের মধ্যে থাকতে পারে।

সূত্র: দ্য গার্ডিয়ান