স্যাটেলাইট
স্যাটেলাইট

প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট মহাকাশে পাঠাল তুরস্ক

প্রথমবারের মতো নিজস্ব প্রযুক্তিতে তৈরি কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) মহাকাশে পাঠিয়েছে তুরস্ক। তুরস্কের বিজ্ঞানী ও প্রকৌশলীদের তৈরি স্যাটেলাইটটির নাম ‘টার্কস্যাট ৬এ’। টেলিভিশন সম্প্রচারের পরিধি বাড়ানোর পাশাপাশি মহাকাশে নিজেদের অবস্থান শক্তিশালী করতে ৮ জুলাই মহাকাশে পাঠানো হয় স্যাটেলাইটটি।

স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশনের স্পেস লঞ্চ কমপ্লেক্স ৪০ থেকে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হয়। নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট মহাকাশে সফলভাবে পাঠানোর পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, স্যাটেলাইটটি উৎক্ষেপণের মাধ্যমে তুরস্কের জন্য নতুন একটি অধ্যায় শুরু হলো। এই প্রকল্পে সাবসিস্টেম, স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন ও সফটওয়্যার তৈরি করা হয়েছে তুরস্কেই। মহাকাশে তুরস্কের অবস্থানের জন্য এ অভিযান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তুরস্কের পরিবহন ও অবকাঠামোমন্ত্রী আবদুল কাদির উরালোগ্লু জানিয়েছেন, তুর্কস্যাট ৬এ থেকে প্রথম সংকেত উৎক্ষেপণের ৬৭ মিনিট পর পাওয়া যায়। স্যাটেলাইটটি ৫০০ কোটি মানুষের সামনে নতুন সুযোগ তৈরি করবে।

তুরস্ক এর আগে স্পেসএক্সের রকেট ব্যবহার করে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়েছিল। এবার ১১তম দেশ হিসেবে দেশটি নিজস্ব স্যাটেলাইট মহাকাশে প্রেরণ করল। প্রায় ৪ হাজার ২৫০ কেজি ওজনের স্যাটেলাইটটি ১৫ বছরের বেশি সময় ব্যবহার করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: রয়টার্স