চাঁদে রোভার যান পাঠাবে ইউরোপ।
চাঁদে রোভার যান পাঠাবে ইউরোপ।

চাঁদে যাচ্ছে ইউরোপের প্রথম রোভার

ইউরোপ থেকে প্রথমবারের মতো চাঁদের বুকে যাচ্ছে রোভার যান ‘টেনাশিয়াস’। রোভারটি এ বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে স্পেস এক্স ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে চাঁদে পাঠানো হবে বলে জানিয়েছে ‘আইস্পেস ইউরোপ’। লুক্সেমবার্গভিত্তিক মহাকাশ প্রতিষ্ঠানটি মূলত জাপানের আইস্পেসের সহযোগী প্রতিষ্ঠান।

আইস্পেস ইউরোপের প্রধান নির্বাহী কর্মকর্তা জুলিয়েন লামামি জানিয়েছেন, টেনাশিয়াস একটি ছোট রোভার। আমরা যুগান্তকারী মাইলফলক অর্জনের জন্য প্রস্তুত। এটি ইউরোপের কোনো দেশে নির্মিত প্রথম চন্দ্র রোভার। প্রথম ইউরোপীয় যান হিসেবে রোভারটি চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে।

২১ ইঞ্চি লম্বা টেনাসিয়াস রোভারের ওজন প্রায় ৫ কেজি। হালকা ওজনের কার্বন ফাইবার-রিইনফোর্সড প্লাস্টিকের ফ্রেমযুক্ত রোভারটির সামনের দিকে রয়েছে এইচডি ক্যামেরা। বিশেষ ধরনের চাকা থাকায় রোভারটি চাঁদের আঁকাবাঁকা পথে স্বচ্ছন্দে চলতে পারবে।

ইউরোপের প্রথম চন্দ্র রোভারটির বিষয়ে আইস্পেসের প্রতিষ্ঠাতা তাকেশি হাকামাদা বলেন, চাঁদ নিয়ে গবেষণার জন্য বিশ্বের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। আমরা চাঁদের সম্পদ ভবিষ্যতে ব্যবহারের জন্য ইউরোপীয় মহাকাশ সংস্থা ও লুক্সেমবার্গ স্পেস এজেন্সির সঙ্গে যৌথভাবে কাজ করছি।

সূত্র: টাইমস অব সায়েন্স ও এএফপি