মেরে ফেলা হবে সাড়ে চার লাখ প্যাঁচা, কেন


অদ্ভুত এক সংকটে পড়েছেন মার্কিন বন্য প্রাণী নিয়ে কাজ করা কর্মকর্তারা। স্পটেড বা দাগযুক্ত বিপন্ন প্রজাতির প্যাঁচাকে রক্ষা করতে ব্যারেড প্রজাতির প্রায় সাড়ে চার লাখ প্যাঁচা মেরে ফেলার পরিকল্পনা করেছে ইউএস ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস। পরিকল্পনার অংশ হিসেবে শিকারিদের মাধ্যমে গুলি করে হত্যা করা হবে প্যাঁচাগুলোকে। যুক্তরাষ্ট্রের অরেগন, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ায় কমতে থাকা স্পটেড প্যাঁচাকে রক্ষা করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরিকল্পনার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের অরেগন, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ার বনে থাকা প্রায় সাড়ে চার লাখ প্যাঁচা আগামী তিন দশকের মধ্যে গুলি করে মেরে ফেলা হবে। আক্রমণাত্মক প্রজাতির প্যাঁচাগুলো যুক্তরাষ্ট্রের পূর্ব থেকে পশ্চিম অঞ্চলে প্রবেশ করে বাস্তুসংস্থান পরিবর্তন করছে। এর ফলে প্রশান্ত মহাসাগরীয় উপকূলের ছোট প্যাঁচা, উত্তরের স্পটেড প্যাঁচা ও ক্যালিফোর্নিয়ার স্পটেড প্যাঁচাগুলো আক্রমণকারী ব্যারেড প্যাঁচার কাছে অসহায় হয়ে পড়েছে। ব্যারেড প্যাঁচার বংশবৃদ্ধির হার বেশি হওয়ায় আক্রমণকারী প্যাঁচার সংখ্যা দ্রুত বাড়ছে।

ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের অরেগন রাজ্যের তত্ত্বাবধায়ক কেসিনা লি বলেন, কয়েক দশকের সহযোগিতামূলক সংরক্ষণ প্রচেষ্টার পরেও উত্তরের স্পটেড প্যাঁচা বিপদে পড়ছে। এগুলো ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যেতে পারে। স্পটেড প্যাঁচাগুলো নিজের সমগোত্রের প্যাঁচার কাছেই দুর্বল হয়ে পড়ছে।

এক প্রজাতিকে বাঁচাতে অন্য প্রজাতির প্যাঁচা হত্যার বিষয়টি বন্য প্রাণী সংরক্ষণবাদীদের মধ্যে বিতর্ক তৈরি করেছে। এ বিষয়ে আমেরিকান বার্ড কনজারভেন্সির ভাইস প্রেসিডেন্ট স্টিভ হোলমার বলেন, ব্যারেড প্যাঁচা পশ্চিম আমেরিকার অংশ নয়। তাদের হত্যা করা দুর্ভাগ্যজনক। পুরোনো বনকে পুনরায় তৈরি করলে হয়তো এসব প্যাঁচার মধ্যে সহাবস্থান তৈরি করা সম্ভব হতো।
সূত্র: ডেইলি মেইল