এআই প্রযুক্তিসহ দুরবিন
এআই প্রযুক্তিসহ দুরবিন

পাখি দেখতে আসছে কৃত্রিম বুদ্ধিমত্তার দুরবিন

ক্যাপ্টেন জ্যাক স্প্যারো ‘পাইরেটস অব ক্যারিবিয়ান’ চলচ্চিত্রের কাল্পনিক চরিত্র। আটলান্টিক মহাসাগরে ভেসে বেড়ানো এমনই কোনো জলদস্যুর কথা চিন্তা করুন। হাতে দুরবিন, মাথায় হ্যাট, এক চোখে কালো কাপড়ের পট্টিবাঁধা আর উষ্কখুষ্ক চুল। হাতের সেই প্রাচীন আমলের দুরবিন দিয়ে বহু কষ্ট করে দূরে দেখে দেখে অন্য জাহাজে পিছু ধাওয়া করতে হতো।

দুরবিন শুধু জলদস্যু নয়, বহু বছর ধরে অভিযাত্রীদের নতুন দিগন্ত দেখতে সহায়তা করেছে। আধুনিক সময়ে শৌখিন পাখি পর্যবেক্ষণকারীরা দুরবিন দিয়েই নানান পাখির ওপরে চোখ রাখছেন। নতুন খবর হলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর দুরবিন তৈরি করা হয়েছে। নতুন এআই দুরবিন যেমন ক্যামেরার কাজ করছে, তেমনি ভ্রমণ গাইডের মতো সহায়তা করে। নতুন এআইনির্ভর দুরবিন বা বাইনোকুলারগুলো পাখি দেখাকে অনেক সহজ করে দিয়েছে। তবে এসব দুরবিন বেশ ব্যয়বহুল।

আগে দুরবিন দিয়ে পাখি দেখে তার সম্পর্কে নোট লিখে রাখতেন আভিযাত্রিকেরা। নানা প্রজাতির পাখির ওপরে অসংখ্য নথিপত্র তৈরি করা হতো। দুরবিনের মাধ্যমে প্রথমে পাখিকে চিহ্নিত করা হয়। তারপর সুযোগ পেলে সেই পাখির ছবি তোলার সুযোগ মিলত। কোন প্রজাতির পাখি তা জানতে অনেক দিন অপেক্ষা করতে হতো। এখন এআইনির্ভর দুরবিন সেই সংকট দূর করে দিচ্ছে। অস্ট্রিয়ার স্বরোভস্কি অপটিক বিশ্বের প্রথম জোড়া স্মার্ট বাইনোকুলার বাজারে ছেড়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত এই দুরবিন খুব সহজে ৯ হাজার প্রজাতির পাখি ও অন্যান্য বন্য প্রাণী শনাক্তে সহায়তা করবে।

কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিক শোতে দুরবিনটি উপস্থাপন করা হয়। পাঁচ বছর ধরে এই দুরবিনের নকশা করা হয়। অস্ট্রিয়ার টাইরলের একটি কারখানায় এই দুরবিন তৈরি করা হচ্ছে। একটি দুরবিনে যুক্ত আছে ৩৯০টি ক্ষুদ্র যন্ত্রাংশ। এই এআই দুরবিনের লেন্সে কোনো পাখি ধরা পড়লে তা সরাসরি তথ্য খুঁজে নিতে পারে নিজে থেকেই। প্রায় পাঁচ সেকেন্ডের মধ্যে পাখি বা প্রাণীটির নাম পর্দায় দেখা যাবে।

এআই দুরবিনে যেমন দেখা যাবে

এএক্স ভিজিও স্মার্ট দুরবিনের মাধ্যমে আগের চেয়ে অনেক বেশি পর্যবেক্ষণ করা যায়। এই দুরবিন একটি সমন্বিত অপারেটিং ও বস্তু শনাক্ত করার ব্যবস্থা দিয়ে তৈরি। এ ছাড়া এতে আছে একটি নিউরাল প্রসেসিং ইউনিট। আরও আছে একটি ক্যামেরা, যা উচ্চ রেজল্যুশনের ছবি তুলতে পারে। স্বরোভস্কি অপটিকের আউটডোর অ্যাপের মাধ্যমে সরাসরি স্মার্টফোনে ছবি দেওয়া যাবে। এক ক্লিকেই সবকিছু জানার সুযোগ দিচ্ছে এই দুরবিন। এএক্স ভিজিও দুরবিনে আছে একটি জিপিএস ব্যবস্থাও, যা আপনার অবস্থানের ওপর ভিত্তি করে কোন পাখির প্রজাতি দেখবেন, তা চিন্তা করতে পারে। একটি শেয়ারড ডিসকভারি ফাংশন আছে এই দুরবিনে, যা আপনাকে কোন পাখি দেখছেন, তার সম্পর্কে বিস্তারিত জানতে সহায়তা করে।

বিশ্বখ্যাত নকশাকার মার্ক নিউসন এই দুরবিন ডিজাইন করেন। কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর দুরবিন একটি ছোট ফ্রেমে অনেক প্রযুক্তির সঙ্গে যুক্ত। দুরবিনের নকশা বেশ সরল রকমের। একটি কালো অ্যালুমিনিয়াম ব্রিজ, কালো আইকাপসহ এতে আছে সবুজ রঙের ব্যারেল। দেখতে যেকোনো সাধারণ দুরবিনের মতো লাগবে এআই দুরবিনকে। ৪ হাজার ৬০০ পাউন্ডের এই দুরবিনের বাংলাদেশি টাকায় মূল্য ৫ লাখ ৫৩ হাজার টাকা। এর সঙ্গে থাকবে একটি রিচার্জেবল ব্যাটারি, আইপিস কভার, ইউএসবি চার্জিং কেবল ও একটি স্ট্র্যাপ। দুরবিনে যে সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে, তা স্মার্টফোনের মতো নিয়মিত আপডেট করা যায়। আগামী ফেব্রুয়ারিতে বাজারে ছাড়া হবে এই দুরবিন।

সূত্র: দ্য নেক্সট ওয়েব