ইউটিউব
ইউটিউব

ইউটিউব শর্টসে বিজ্ঞাপনী আয়ের ৪৫ শতাংশ পাবেন নির্মাতারা

ইউটিউব শর্টসে সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করে বিনিময় করা যায়। আকারে ছোট হওয়ায় এসব ভিডিও ব্যবহারকারীদের কাছে খুবই জনপ্রিয়। আর তাই শর্টস ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে নির্মাতাদের সঙ্গে আয়ের অর্থ ভাগাভাগির উদ্যোগ নিয়েছে ইউটিউব। বিষয়টি নিয়ে বেশ কয়েক দিন ধরে প্রযুক্তি অঙ্গনে চলছিল নানা আলোচনা। গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এক বিবৃতির মাধ্যমে বিষয়টি স্বীকার করে ইউটিউব জানিয়েছে, ইউটিউব শর্টসের ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হতে পারে। আর এই বিজ্ঞাপন থেকে আয়ের ৪৫ শতাংশ পাবেন ভিডিওর নির্মাতারা।

ইউটিউবের মনিটাইজেশন প্রোগ্রামের আওতায় থাকা ভিডিও নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ দিয়ে থাকে ইউটিউব। ফলে ইউটিউবের সাধারণ ভিডিওর তুলনায় আকারে ছোট শর্টস ভিডিও তৈরি করে আয়ের পরিমাণ কম হবে নির্মাতাদের।

২০২০ সালের সেপ্টেম্বরে ইউটিউব শর্টস সেবা চালু করে ইউটিউব। বর্তমানে প্রতি মাসে ইউটিউব শর্টস ব্যবহার করেন প্রায় ১৫০ কোটি মানুষ। জনপ্রিয়তা পেলেও শর্টস ভিডিও তৈরি করে ইউটিউবের মনিটাইজেশন প্রোগ্রামের মাধ্যমে সরাসরি আয় করা যায় না।

উল্লেখ্য, বছরের প্রথম ছয় মাসে ইউটিউবে বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখিয়ে ১ হাজার ৪২০ কোটি ডলার আয় করেছে গুগল। নতুন এ উদ্যোগের আওতায় ইউটিউব শর্টস ভিডিওতে সর্বোচ্চ ৬ সেকেন্ডের বিজ্ঞাপন দেখানো হবে। ফলে ইউটিউবের আয়ের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি শর্টস ভিডিও নির্মাতারাও আয় করতে পারবেন।
সূত্র: রয়টার্স