সিলেটে অনুষ্ঠিত অনলাইন সেফটি সামিটে অতিথিদের সঙ্গে অংশগ্রহনকারীরা
সিলেটে অনুষ্ঠিত অনলাইন সেফটি সামিটে অতিথিদের সঙ্গে অংশগ্রহনকারীরা

অনলাইনে নিরাপদ থাকার কৌশল শেখাচ্ছে টিকটক ও জাগো ফাউন্ডেশন

বাংলাদেশের তরুণ-তরুণীদের অনলাইন নিরাপত্তা বিষয়ে সচেতন করতে প্রশিক্ষণ দিচ্ছে টিকটক এবং জাগো ফাউন্ডেশন। ‘সাবধানে অনলাইন’ শীর্ষক এ প্রচারণা কার্যক্রমের অংশ হিসেবে ইতিমধ্যে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোনা, জামালপুর, বাগেরহাট ও নড়াইল জেলায় ‘অনলাইন সেফটি আড্ডা’ নামে কর্মশালাও অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে টিকটক বাংলাদেশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত অনলাইন সেফটি আড্ডা কর্মশালায় নিরাপদে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের কৌশলসহ অনলাইন শিষ্টাচার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়া টিকটকের সেফটি টুলসগুলোর উল্লেখযোগ্য দিক নিয়ে আলোচনার পাশাপাশি ভালো মানের অনলাইন কনটেন্ট তৈরির কৌশলও শেখানো হয়েছে।

কর্মশালা ছাড়াও ‘অনলাইন সেফটি সামিট’ নামে সিলেটে একটি বিভাগীয় মিটআপও আয়োজন করেছে টিকটক এবং জাগো ফাউন্ডেশন। অনুষ্ঠানে সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি রাবেয়া আক্তার, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রধান মোহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

‘সাবধানে অনলাইন’ প্রচারণা কার্যক্রম চলবে এপ্রিল মাস পর্যন্ত। কার্যক্রমের অংশ হিসেবে শিগগিরই খুলনা বিভাগের সব জেলায় অনলাইন সেফটি আড্ডা কর্মশালার আয়োজন করা হবে। অনলাইন নিরাপত্তা বিষয়ে সবাইকে সচেতন করতে ময়মনসিংহ ও খুলনা বিভাগে দুটি বিভাগীয় মিটআপও আয়োজন করা হবে।