মিক্সড রিয়্যালিটি বুথের মাধ্যমে দূরে থাকা শিক্ষকদের অবয়ব দেখতে পারবেন শিক্ষার্থীরা (বাঁয়ে)
মিক্সড রিয়্যালিটি বুথের মাধ্যমে দূরে থাকা শিক্ষকদের অবয়ব দেখতে পারবেন শিক্ষার্থীরা (বাঁয়ে)

বিভিন্ন দেশের ‘হলোগ্রাফিক' শিক্ষকেরা পড়াবেন যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে

হলোগ্রাফিক প্রযুক্তির মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষকদের নিজেদের বিশ্ববিদ্যালয়ে পড়ানোর সুযোগ দেবে যুক্তরাজ্যের লফবরো বিশ্ববিদ্যালয়। এর ফলে অন্য দেশে অবস্থান করা শিক্ষকেরা দূর থেকে ক্লাস নিলেও বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে তাদের শরীরের অবয়বসহ নড়াচড়া ভার্চ্যুয়ালি দেখতে পারবেন শিক্ষার্থীরা। অর্থাৎ, শিক্ষকেরা ক্লাসে সরাসরি উপস্থিত রয়েছেন বলেই মনে হবে।

প্রাথমিকভাবে হলোগ্রাফিক প্রযুক্তি ব্যবহার করে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) নির্বাচিত বেশ কয়েকজন শিক্ষক স্পোর্টস সায়েন্স ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীদের পড়াবেন বলে জানিয়েছে লফবরো বিশ্ববিদ্যালয়। এর ফলে শিক্ষার্থীরা যুক্তরাজ্যে বসেই নির্দিষ্ট বিষয়ে ভালোভাবে শিখতে পারবে। হলোগ্রাফিক প্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘প্রোটো’ শিক্ষকদের হলোগ্রাফিক অবয়ব শিক্ষার্থীদের সামনে তুলে ধরতে প্রযুক্তিগত সহায়তা দেবে।

এ বিষয়ে লফবরো বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য র‍্যাচেল থমসন জানিয়েছেন, হলোগ্রাফিক প্রযুক্তি ব্যবহারের ফলে বিশ্ববিদ্যালয়ের টেকসই লক্ষ্যমাত্রা পূরণ আরও সহজ হবে। কারণ, এর ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তের অতিথি শিক্ষকদের বিমানে করে আনার প্রয়োজন পড়বে না।

হলোগ্রাফিক প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন দেশের শিক্ষকদের ক্লাস নেওয়ার কার্যক্রম শিগগিরই পরীক্ষামূলকভাবে শুরু করবে লফবরো বিশ্ববিদ্যালয়। ফলাফল সন্তোষজনক হলে আগামী বছর থেকে এ কার্যক্রম বড় পরিসরে শুরু করা হবে।

উল্লেখ্য, হলোগ্রাফিক প্রযুক্তি মূলত ভার্চ্যুয়াল রিয়্যালিটি প্রযুক্তির উন্নত সংস্করণ। এ প্রযুক্তিতে প্রথমে ৩৬০ ডিগ্রি ভিডিও ক্যামেরায় কোনো ব্যক্তির লাইভ ত্রিমাত্রিক ছবি ধারণ করে তা দ্রুতগতির ইন্টারনেট সংযোগের মাধ্যমে পাঠানো হয়। এরপর মিক্সড রিয়্যালিটি হেডসেট বা বুথের মধ্যে সে ব্যক্তির অবয়ব ফুটিয়ে তোলা হয়। ফলে সেই ব্যক্তির কথা শোনার পাশাপাশি নড়াচড়াও সরাসরি দেখা যায়।

সূত্র: ম্যাশেবল