ইউটিউবে পছন্দের ভিডিও থেকে সহজেই ছবি তোলা যাবে
ইউটিউবে পছন্দের ভিডিও থেকে সহজেই ছবি তোলা যাবে

ইউটিউব থেকে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওর নির্দিষ্ট অংশের ছবি তোলা যাবে

ইউটিউবে ভিডিও দেখার সময় পছন্দের দৃশ্যের ছবি সংরক্ষণের জন্য স্ক্রিনশট নেন অনেকেই। তবে স্ক্রিনশট নেওয়া ছবির রেজল্যুশন কম থাকায় মান ভালো হয় না। এর ফলে ছবিগুলো চাইলেই সব কাজে ব্যবহারের সুযোগ মেলে না। এ সমস্যা সমাধানে বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতে হয়। কিন্তু বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর তৈরি এক্সটেনশন ব্যবহার করলে তথ্য চুরিসহ সাইবার হামলার ঝুঁকি থাকে। আর তাই ব্যবহারকারীদের নিরাপত্তা দিতে বিল্ট ইন স্ক্রিনশট সুবিধা চালু করতে যাচ্ছে ইউটিউব। নতুন এ সুবিধা চালু হলে কোনো ব্রাউজার এক্সটেনশন ব্যবহার না করেই ইউটিউবে চালু থাকা ভিডিওর নির্দিষ্ট অংশের ভালোমানের ছবি তোলা যাবে।

স্বয়ংক্রিয়ভাবে ভিডিওর নির্দিষ্ট অংশের ছবি তোলার জন্য প্রথমে ইউটিউবের ওয়েবসাইটে প্রবেশ করে নির্দিষ্ট ভিডিও চালু করতে হবে। এরপর পছন্দের দৃশ্য পর্দায় দেখা গেলে ভিডিও থামিয়ে মাউসের ডানে ক্লিক করে ‘সেভ ভিডিও ফ্রেম অ্যাজ’ অপশন নির্বাচন করলেই কম্পিউটারে স্ক্রিনশটটি সংরক্ষণ হয়ে যাবে। স্ক্রিনশট নেওয়া ছবিগুলোর রেজল্যুশন উন্নতমানের হওয়ায় চাইলেই সেগুলো বিভিন্ন কাজে ব্যবহারের পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে আদান-প্রদান করা যাবে।

নতুন এ সুবিধা এর মধ্যে নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীদের ওপর পরখ করছে ইউটিউব। প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, ইউটিউবের বিল্ট ইন স্ক্রিনশট সুবিধা প্রাথমিকভাবে কম্পিউটার ব্যবহারকারীদের জন্য চালু করা হতে পারে। পর্যায়ক্রমে ইউটিউবের সব ব্যবহারকারীদের জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।

সূত্র: ম্যাশেবল