অ্যাপের মাধ্যমে কানের টিনিটাস রোগের চিকিৎসা করা যাবে
অ্যাপের মাধ্যমে কানের টিনিটাস রোগের চিকিৎসা করা যাবে

কানে অস্বাভাবিক শব্দ শোনার চিকিৎসাও কি করবে অ্যাপ?

কোনো কারণ ছাড়াই কানে ঝিঁঝি বা ঢাক পেটানোর মতো অস্বাভাবিক শব্দ শোনেন অনেকে। বাইরের কোনো উৎস থেকে শব্দ না হলেও এসব শব্দ শোনেন তাঁরা। কানের এ সমস্যাকে বলা হয় ‘টিনিটাস’। এ সমস্যা থেকে পুরোপুরি মুক্তির সম্ভাবনা বেশ কম। তবে কগনিটিভ বিহেভিয়ারেল থেরাপির মাধ্যমে এ সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়। এবার ঘরে বসে নিয়মিত এ থেরাপি নেওয়ার সুযোগ দিতে ‘মাইন্ডইয়ার’ নামের একটি অ্যাপ তৈরি করেছেন নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

টিনিটাসের ফলে যে অস্বাভাবিক শব্দ শোনা যায়, তা বাইরের কোনো উৎসের শব্দ নয়। অর্থাৎ বাইরের কোনো উৎস থেকে এমন শব্দ তৈরি না হলেও কানে অদ্ভুত শব্দ শোনা যায়। যুক্তরাজ্যের প্রায় ৭৬ লাখ মানুষ টিনিটাসে আক্রান্ত। যাদের অনেকের এ সমস্যা বেশ প্রকট। কগনিটিভ বিহেভিয়ারেল থেরাপির মাধ্যমে মূলত অস্বাভাবিক শব্দ থেকে আক্রান্ত ব্যক্তির মানসিক সংযোগ হ্রাস করা হয়। তবে এই থেরাপি বেশ ব্যয়বহুল। তবে নতুন অ্যাপটির মাধ্যমে সহজে সিবিটি থেরাপি নেওয়া সম্ভব বলে জানিয়েছেন গবেষক দলের সদস্য ফ্যাব্রিস বার্ডি। তিনি নিজেও টিনিটাস রোগে আক্রান্ত।

গবেষকদের তথ্যমতে, অ্যাপটির কার্যকারিতা জানার জন্য টিনিটাসে আক্রান্ত ১৪ ব্যক্তিকে মাইন্ডইয়ার অ্যাপের ভার্চ্যুয়াল কোচ ব্যবহার করতে দেওয়া হয়। আট সপ্তাহ পর দেখা গেছে, ছয়জনের টিনিটাস উল্লেখযোগ্য হারে কমে গেছে। তাই ভবিষ্যতে আরও বড় পরিসরে টিনিটাস রোগের চিকিৎসায় মাইন্ডইয়ার অ্যাপের ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করা হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান