আইফোন ১৬ সিরিজ নিয়ে নানা গুঞ্জন উঠেছে প্রযুক্তিবিশ্বে
আইফোন ১৬ সিরিজ নিয়ে নানা গুঞ্জন উঠেছে প্রযুক্তিবিশ্বে

আইফোন ১৬ সিরিজে কোন প্রসেসর থাকবে

আগামী সেপ্টেম্বরে বাজারে আসবে আইফোনের পরবর্তী সংস্করণ ‘আইফোন ১৬ সিরিজ’। এরই মধ্যে এই সিরিজের সম্ভাব্য স্পেসিফিকেশন ও ফিচার নিয়ে নানা গুঞ্জন উঠেছে প্রযুক্তিবিশ্বে। ম্যাক রিউমারের এক প্রতিবেদন থেকে জানা গেছে, পরবর্তী সংস্করণ আইফোন ১৬ সিরিজে যুক্ত হতে যাচ্ছে এ১৮ প্রসেসর। আগের সিরিজগুলোতে ভিন্ন প্রসেসর থাকলেও এবার আইফোন ১৬ সিরিজের সব মডেলে একই প্রসেসর থাকবে বলে ধারণা করা হচ্ছে। সর্বশেষ সংস্করণ আইফোন ১৫ সিরিজেও ভিন্ন দুটি প্রসেসর এ১৬, এ১৭ ব্যবহার করা হয়েছে।

নিকোলাস আলভারেজ নামের এক ব্যক্তি আসতে যাওয়া নতুন আইফোনের বিশেষ কোডের সন্ধান পেয়েছেন বলে দাবি করেছেন। নিকোলাস আলভারেজের তথ্যমতে, নতুন পাঁচটি মডেলের আইফোনের ব্যাকএন্ড কোড পাওয়া গেছে। প্রতিটি মডেলেই এ১৮ প্রসেসর ব্যবহৃত হবে, এমন প্রমাণ মিলেছে।

আইফোন ১৬ সিরিজের চারটি ফোন থাকলেও সন্ধান পাওয়া কোডে পাঁচটি মডেলের ফোনের প্রমাণ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, আইফোন ১৬ সিরিজের চারটি মডেলের ফোনের সঙ্গে আইফোন এসইয়ের হালনাগাদ আসতে পারে।

প্রসেসর ছাড়াও আইফোন ১৬ সিরিজের ফোনের র‍্যামে পরিবর্তন আসতে পারে। আইফোন ১৬ ও আইফোন ১৬ প্লাসে ৮ গিগাবাইট র‍্যাম যুক্ত হতে পারে। এ ছাড়া এই সিরিজের সব ফোনে আরও দ্রুতগতির নিউরাল ইঞ্জিন যুক্ত করতে পারে অ্যাপল।

সূত্র: নাইন টু ম্যাক ও টাইমস অব ইন্ডিয়া