মাইক্রোসফট
মাইক্রোসফট

এনভিডিয়াকে হটিয়ে আবারও শীর্ষে মাইক্রোসফট

বেশ কিছুদিন ধরেই শেয়ারমূল্য ওঠানামার কারণে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের তকমা জুটছে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের কপালে। গত সপ্তাহে মাইক্রোসফটকে হটিয়ে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের তকমা নিজের করে নিয়েছিল অ্যাপল। কিন্তু গত মঙ্গলবার অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির তালিকার শীর্ষে উঠে আসে চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া। এর দুই দিন পর অর্থাৎ বৃহস্পতিবার অ্যাপল ও এনভিডিয়াকে টপকে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফট, অ্যাপল ও এনভিডিয়া—তিনটি প্রতিষ্ঠানেরই বাজার মূলধন বর্তমানে তিন ট্রিলিয়ন বা তিন লাখ কোটি মার্কিন ডলারের ওপরে। আর তাই শেয়ারমূল্য ওঠানামা করলেই বাজার মূলধনে বেশ বড় ধরনের পরিবর্তন হচ্ছে প্রতিষ্ঠানগুলোর। বৃহস্পতিবার এনভিডিয়ার শেয়ারের দাম সাড়ে তিন শতাংশ কমে যাওয়ায় প্রতিষ্ঠানটির বাজার মূলধনের পরিমাণ কমে হয়েছে ৩ লাখ ২২ হাজার কোটি মার্কিন ডলার। অপর দিকে ৩ লাখ ৩০ হাজার ডলার বাজার মূলধন নিয়ে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হয়েছে মাইক্রোসফট।

গত ফেব্রুয়ারি মাসে এনভিডিয়ার বাজার মূলধন দুই লাখ কোটি মার্কিন ডলার থাকলেও এ মাসের শুরুতে অর্থাৎ মাত্র তিন মাস পর প্রতিষ্ঠানটির বাজার মূলধন তিন লাখ কোটি মার্কিন ডলার অতিক্রম করে। বর্তমানে এআই-প্রযুক্তির বহুল ব্যবহারের কারণে এনভিডিয়ার তৈরি এআই প্রসেসরের চাহিদা ব্যাপক বেড়েছে। এনভিডিয়ার এইচ ১০০ জিপিইউ প্রসেসরকে বলা হয় এআই দুনিয়ার চমক। এই এক মডেলের প্রসেসর বিক্রি করেই এনভিডিয়া ১ বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলার আয় করেছে। বর্তমানে এআই প্রসেসরের বাজারের ৮০ শতাংশই রয়েছে এনভিডিয়ার দখলে।

সূত্র: বিবিসি