ইউটিউবে গ্রাহক সংখ্যার বিচারে শীর্ষে রয়েছে ‘মি. বিস্ট’ চ্যানেল
ইউটিউবে গ্রাহক সংখ্যার বিচারে শীর্ষে রয়েছে ‘মি. বিস্ট’ চ্যানেল

ইউটিউবে সবচেয়ে জনপ্রিয় চ্যানেল ‘মি. বিস্ট’, সেরা ১০ চ্যানেল কোনগুলো জানেন কি

ইউটিউবে বিনোদন, শিক্ষা, সংবাদসহ বিভিন্ন বিষয়ের ভিডিও সহজেই দেখা যায়। আর তাই স্মার্টফোন বা কম্পিউটারের পাশাপাশি টেলিভিশনের বড় পর্দায় নিয়মিত ইউটিউবের ভিডিও দেখেন অনেকে। গ্রাহক বা সাবস্ক্রাইবারের সংখ্যার বিচারে ইউটিউবে সেরা ১০টি চ্যানেলের নাম ও সেখানে থাকা ভিডিওগুলোর ধরন সম্পর্কে জেনে নেওয়া যাক—

১. মি. বিস্ট

ইউটিউবে গ্রাহকসংখ্যার বিচারে দীর্ঘদিন দ্বিতীয় অবস্থানে থাকলেও এবার ভারতের ‘টি সিরিজ’ চ্যানেলকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে ‘মি. বিস্ট’ চ্যানেল। মার্কিন ইউটিউবার জেমস স্টিফেন জিমি ডোনাল্ডসনের চ্যানেলটির গ্রাহকসংখ্যা ২৬ কোটি ৯০ লাখ। ইউটিউবের জন্য নিয়মিত প্র্যাঙ্ক ও স্টান্ট ভিডিও তৈরি করেন ‘মি. বিস্ট’ নামে পরিচিত এই তরুণ।

টি-সিরিজ চ্যানেল

২. টি-সিরিজ

২০১৯ সাল থেকে গ্রাহকসংখ্যার বিচারে শীর্ষে থাকলেও এবার দ্বিতীয় স্থানে রয়েছে ‘টি সিরিজ’ চ্যানেল। বিনোদনধর্মী চ্যানেলটির গ্রাহকসংখ্যা বর্তমানে ২৬ কোটি ৬০ লাখ।

কোকোমেলন চ্যানেল

৩. কোকোমেলন

শিশুতোষ ইউটিউব চ্যানেল কোকোমেলনের গ্রাহকসংখ্যা ১৭ কোটি ৬০ লাখ। শিশুদের উপযোগী বিভিন্ন শিক্ষামূলক কনটেন্ট নিয়মিত আপলোড করা হয় চ্যানেলটিতে।

সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন চ্যানেল

৪. সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন

২০২৩ সালে সেরা দশে স্থান না পেলেও এ বছর ইউটিউবের সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ভারতের সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন। বিনোদনধর্মী চ্যানেলটির গ্রাহকসংখ্যা বর্তমানে ১৭ কোটি ৩০ লাখ।

কিডস ডায়ানা শো চ্যানেল

৫. কিডস ডায়ানা শো

শিশুতোষ ইউটিউব চ্যানেল ‘কিডস ডায়ানা শো’র গ্রাহকসংখ্যা ১২ কোটি ২০ লাখ। ইউটিউবের সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকার পঞ্চম স্থানে থাকা চ্যানেলটিতে নিয়মিত বিভিন্ন খেলার ভিডিও আপলোড করা হয়।

ভ্লাদ অ্যান্ড নিকি চ্যানেল

৬. ভ্লাদ অ্যান্ড নিকি

গত বছর অষ্টম স্থানে থাকা শিশুতোষ ইউটিউব চ্যানেল ভ্লাদ অ্যান্ড নিকি এ বছর ইউটিউবের সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে। শিশুদের উপযোগী বিভিন্ন ধরনের খেলা ও কমেডি ভিডিও আপলোড করা চ্যানেলটির গ্রাহকসংখ্যা ১১ কোটি ৮০ লাখ।

লাইক নাসটিয়া চ্যানেল

৭. লাইক নাসটিয়া

ইউটিউবে সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে শিশু আনাস্তাসিয়ার ইউটিউব চ্যানেল ‘লাইক নাসটিয়া’। ১১ কোটি ৬০ লাখ গ্রাহক থাকা চ্যানেলটিতে বিভিন্ন শিশুতোষ ভিডিও আপলোড করা হয়।

পিউডিপাই চ্যানেল

৮. পিউডিপাই

একসময় গ্রাহকসংখ্যায় শীর্ষে থাকা ইউটিউব চ্যানেল পিউডিপাইয়ের জনপ্রিয়তা ধীরে ধীরে কমছে। আর তাই গত বছর ষষ্ঠ অবস্থানে থাকলেও এ বছর ইউটিউবের সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকায় অষ্টম স্থানে রয়েছে চ্যানেলটি। বর্তমানে চ্যানেলটির গ্রাহকসংখ্যা ১১ কোটি ১০ লাখ।

জি মিউজিক কোম্পানি চ্যানেল

৯. জি মিউজিক কোম্পানি

১০ কোটি ৭০ লাখ গ্রাহক নিয়ে ইউটিউবে জনপ্রিয় চ্যানেলের তালিকায় নবম স্থানে রয়েছে জি মিউজিক কোম্পানি। ভারতীয় বিনোদন প্রতিষ্ঠান জি মিউজিকের তৈরি চ্যানেলটিতে গান, বিভিন্ন সিনেমার ট্রেলার, সিনেমার দৃশ্য ও টিভি শো আপলোড করা হয়।

ডব্লিউডব্লিউই চ্যানেল

১০. ডব্লিউডব্লিউই

ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট বা ডব্লিউডব্লিউই চ্যানেলটির গ্রাহকসংখ্যা ১০ কোটি ২০ লাখ। চ্যানেলটিতে ডব্লিউডব্লিউই প্রতিযোগিতার বিভিন্ন ভিডিও নিয়মিত আপলোড করা হয়।

সূত্র: ফোর্বস ইন্ডিয়া