আইফোন ১৬
আইফোন ১৬

নতুন আইফোন কিনে বিপাকে ব্যবহারকারীরা

গত মাসে আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো ও আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের নতুন চারটি আইফোন আনার পর থেকে বেশ ভালোই ঝামেলায় পড়েছে অ্যাপল। বাজারে আসার পরপরই নতুন আইফোনের স্পর্শনির্ভর পর্দা কাজ না করার পাশাপাশি ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাওয়ার অভিযোগ করেছিলেন অনেক ব্যবহারকারী। এবার কোনো কারণ ছাড়াই নতুন আইফোন হঠাৎ করে রিস্টার্ট ও হ্যাং হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম রেডিটসহ ম্যাক রিউমার ফোরাম ও অ্যাপলের কমিউনিটি ফোরামে বেশ কয়েকজন ভুক্তভোগী জানিয়েছেন, আইওএস ১৮-এর হালনাগাদ সংস্করণ আইওএস ১৮.০.১ ও ১৮.১ ইনস্টল করার পরও দিনে কয়েকবার আইফোন ১৬ রিস্টার্ট হচ্ছে। এমনকি হঠাৎ করে আইফোনের পর্দা কাজ না করার পাশাপাশি হ্যাং হয়ে যাচ্ছে।

প্রাথমিকভাবে আইফোন ১৬ প্রো মডেলে রিস্টার্ট ও হ্যাং সমস্যা দেখা দিলেও পরে আইফোন ১৬ সিরিজের অন্য মডেলগুলোতে একই সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন বেশ কয়েকজন ব্যবহারকারী। অবশ্য নতুন আইফোনের মডেলভেদে রিস্টার্ট হওয়ার সংখ্যার তারতম্যও হয়ে থাকে বলে জানিয়েছেন তাঁরা।

নতুন আইফোন হঠাৎ করে রিস্টার্ট হয়ে যাওয়ার পাশাপাশি হ্যাং হয়ে যাওয়ার বিষয়ে বরাবরের মতো তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি অ্যাপল। তবে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কয়েকজন আইফোন ব্যবহারকারী জানিয়েছেন, অ্যাপলের আইক্লাউড থেকে সফটওয়্যার রিস্টোরের পরিবর্তে আইফোনে নতুন করে সব সফটওয়্যার ইনস্টল করলে এ ধরনের সমস্যা হচ্ছে না। আর তাই আইক্লাউডের কারিগরি ত্রুটির কারণেই নতুন আইফোন রিস্টার্ট ও হ্যাং হচ্ছে বলে ধারণা করছেন অনেকে।

গত ৯ সেপ্টেম্বর আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো ও আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের নতুন চারটি আইফোন উন্মুক্ত করে অ্যাপল। ২০ সেপ্টেম্বর থেকে বিশ্বের বিভিন্ন দেশে নতুন মডেলের আইফোনগুলোর বিক্রয় কার্যক্রম শুরু হয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া