স্মার্ট শিক্ষা নিয়ে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করছেন শিক্ষামন্ত্রী (ডান থেকে তৃতীয়)
স্মার্ট শিক্ষা নিয়ে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করছেন শিক্ষামন্ত্রী (ডান থেকে তৃতীয়)

দেশে উচ্চশিক্ষা পর্যায়ের প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের

দেশের উচ্চশিক্ষা পর্যায়ের প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এসব শিক্ষার্থীদের বিশ্ববাজারের চাহিদার উপযোগী করে এবং আরও দক্ষ করে গড়ে তোলার মাধ্যমে উৎপাদনশীল অর্থনীতি তৈরির লক্ষ্যে কাজ করছে সরকার। আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটে ‘স্মার্ট অর্থনীতি বিনির্মাণে স্মার্ট শিক্ষা ও কর্মসংস্থান’ শীর্ষক এক প্যানেল আলোচনায় এ মন্তব্য করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

জাতীয় বিশ্ববিদ্যালয় নিয়ে বলতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের শিক্ষার্থীদের মধ্যে পর্যাপ্ত প্রশিক্ষণের ঘাটতি রয়েছে। এর সমাধানে শিক্ষাব্যবস্থার কাঠামোগত পরিবর্তন প্রয়োজন।’ তিনি বলেন, উচ্চশিক্ষায় গতানুগতিক শিক্ষা দেওয়া হচ্ছে। এ অবস্থার পরিবর্তন করে বিশেষায়িত দক্ষতা প্রদান করতে হবে। শিক্ষার্থীরা যেন তাদের অর্জিত জ্ঞান বাস্তব জীবনে প্রয়োগ করতে পারেন, সেই লক্ষ্যে শিক্ষাকে বাস্তব জীবনে প্রয়োগে শিক্ষাক্রমের রূপান্তর করা হচ্ছে। একইভাবে শিক্ষকদেরও প্রশিক্ষিত করা হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এসপায়ার টু ইনোভেট (এটুআই), তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহযোগিতায় এ প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। একই অনুষ্ঠানে ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক উজ্জ্বল অনু চৌধুরী এবং এটুআইয়ের নীতিমালা উপদেষ্টা আনীর চৌধুরী সম্পাদিত ‘ব্লেন্ডেড লার্নিং ইন স্মার্ট এডুকেশন: পারসপেক্টিভ ফ্রম সাউথ এশিয়া’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

আনীর চৌধুরীর সঞ্চালনায় প্যানেল আলোচনায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এ কিউ এম শফিউল আজম ‘স্মার্ট অর্থনীতির জন্য শিক্ষা’–বিষয়ক উপস্থাপনা তুলে ধরেন।

আলোচনায় আরও অংশ নেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমান, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজেস লিমিটেডের মানবসম্পদ প্রধান মো. আমিনুল ইসলাম খান, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, বিডিজবসের প্রতিষ্ঠাতা ফাহিম মাশরুরসহ অনেকে।